ভৈরব - October 28, 2018

ভৈরবে নৌকাবাইচ, দেখতে লাখো মানুষের ঢল

কিশোরগঞ্জের ভৈরবে পৌরসভার তত্ত্বাবধানে ৭ম নৌকাবাইচ প্রতিযোগিতায় অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেলে ভৈরবের মেঘনা নদীর ত্রি-সেতু এলাকায় গ্রামবাংলার লোকজ সংস্কৃতির জনপ্রিয় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও বিসিবির সভাপতি আলহাজ নাজমুল হাসান পাপন। পৌর মেয়র অ্যাড. ফখরুল আলম আক্কাছের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, কিশোরগঞ্জ জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মির্জা মো. সুলায়মান, ভৈরব উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, পৌর আওয়ামী লীগের সভাপতি এস এম বাকী বিল্লাহ, সাধারণ সম্পাদক আতিক আহমেদ সৌরভ ও প্রেসক্লাব সভাপতি জাকির হোসেন কাজল প্রমুখ।
এদিকে নৌকাবাইচ প্রতিযোগিতা শুরু হওয়ার আগেই মেঘনার নদীর তীরে মানুষে ভরে ওঠে। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে এই ভিড় বাড়তে থাকে।
প্রতিযোগিতা দেখতে নদীর পাড়ে নেমে ছিল মানুষের ঢল। এ সময় মাঝিদের বইঠার ছলাৎ ছলাৎ আর মাল্লাদের কোরাস ‘হেঁইও… রে… হেঁইও’ সব ছাপিয়ে ভেসে আসে মেঘনা নদীর দুই পাড়ে লাখো মানুষের হর্ষধ্বনি।
নৌকাবাইচ প্রতিযোগিতায় ১১টি নৌকা ৩টি ধাপে অংশগ্রহণ করে। তিন পর্বের প্রতিযোগিতায় ৩টি নৌকাকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঘোষণা করে সর্বশেষ ফাইনাল প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হয়।
পরে চূড়ান্ত পর্বে প্রথম স্থান অধিকারী ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলার চান মিয়া মাঝির নৌকা বিজয়ী হয়। বিজয়ী দলকে একটি ষাঁড় গরু পুরুস্কার হিসেবে তুলে দেয়া হয়।

আরও পড়ুন