জাতীয় - October 29, 2018

বঙ্গবন্ধুর ১২ ফুট আকৃতির ম্যুরাল উদ্বোধন বিবিএসে

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিশাল আকৃতির মুর‌্যাল স্থাপন করা হয়েছে।

মুর‌্যালটির দৈর্ঘ্য ১২ ফুট এবং প্রস্থ ১০ ফুট। এটির দু’পাশে মহান মুক্তিযুদ্ধের স্মৃতি স্মারক হিসেবে টেরাকোটার নান্দনিক চিত্র শৈলী সন্নিবেশ করা হয়েছে। বিবিএস থেকে দাবি করা হচ্ছে সরকারি ভবনগুলোতে এ যাবৎকালের সর্ববৃহৎ মুর‌্যাল এটি।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে ম্যুরালটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর প্রতিষ্ঠাতা। এটি বর্তমান প্রজন্মের সঙ্গে আগামী প্রজন্মের সেতু বন্ধন হিসেবে কাজ করবে। বাংলাদেশ যত দিন থাকবে বঙ্গবন্ধু সূর্যের মতো বেঁচে থাকবেন।

পরিসংখ্যান ব্যুরোর উপ-পরিচালক মহিউদ্দিন আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপণা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন।

বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সহকারী অধ্যাপক দুলাল চন্দ্র গাইন ম্যুরালটি তৈরি করেন।

উল্লেখ্য, বাংলাদেশে পরিসংখ্যানের গুরুত্ব উপলব্ধি করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পরিসংখ্যান কার্যক্রমে নিয়োজিত চারটি পৃথক প্রতিষ্ঠানকে একীভূত ও সুসমন্বিত করে ১৯৭৪ সালে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতিষ্ঠা করেন। পরবর্তী সময়ে পরিসংখ্যান ব্যবস্থাকে আরও শক্তিশালী করার লক্ষ্যে ১৯৭৫ সালে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীনে পরিসংখ্যান বিভাগ প্রতিষ্ঠা করা হয় যা পরে সম্প্রসারিত করে ২০১২ সালে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ প্রতিষ্ঠা করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ অক্টোবর ১৯৯৯ সালে  বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সদর দপ্তর ‘পরিসংখ্যান ভবন’ এর শুভ উদ্বোধন করেন ।


আরও পড়ুন