জাতীয় - প্রচ্ছদ - October 29, 2018

৩১ অক্টোবর সংলাপের সম্ভাব্য তারিখ

জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আওয়ামী লীগের সংলাপের সম্ভাব্য তারিখ ৩১ অক্টোবর। জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে প্রতিনিধি দলের তালিকা দেওয়ার পর সময় ও স্থান চূড়ান্ত হবে।

সোমবার রাত পৌনে ৮টার দিকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কথা বলেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুর সঙ্গে।

বিষয়টি নিশ্চিত করে গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু বলেন, আজকে আমাকে ওবায়দুল কাদের ফোন করেছিলেন। তিনি অামাকে বলেছেন, আগামী পরশু দিন সংলাপের সম্ভাব্য দিন হতে পারে।

তিনি বলেন, সংলাপে আমরা কত সদস্য যাব সে বিষয়টি জানতে চেয়েছেন। আমি বলেছি, ১৫ জনের কম বেশি হতে পারে। আমরা আগামীকালের বৈঠকে নির্ধারণ করবো। আমাদের ডেলিগেট লিস্ট পাওয়ার পরে স্থান ও সময় নির্ধারণ হবে।

জানা গেছে, বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংলাপ বসতে পারে।

এর আগে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় ঐক্যফ্রন্টের সঙ্গে বসার বিষয়ে মতামত জানতে চান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার সদস্যদের মতামতের ভিত্তিতে আলোচনায় বসার সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী। বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রী সূত্রে এ তথ্য জানা গেছে।

গতকাল রোববার জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে অর্থবহ সংলাপের জন্য প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেন ড. কামাল হোসেন। সেই চিঠির পরিপ্রেক্ষিতেই আলোচনায় বসার সিদ্ধান্ত হয়।

এদিকে, সোমবার আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ‘আমরা জাতীয় ঐক্যফ্রন্টকে জানিয়ে দিতে চাই যে, আওয়ামী লীগ তাদের সঙ্গে সংলাপে বসবে। এই সংলাপে আমাদের পক্ষে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা।’

‘সংলাপের দিন, সময় ও স্থান পরবর্তীতে তাদের জানিয়ে দেয়া হবে’- জানান ওবায়দুল কাদের।

এরপরই গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টুকে ফোন দেন তিনি।


আরও পড়ুন