যুক্তরাষ্ট্রে বৈদ্যুতিক চেয়ারে বসিয়ে এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর

আন্তর্জাতিক রিপোর্ট , উত্তর আমেরিকা
নভেম্বর ২, ২০১৮ ১২:৪৩ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের টেনেসিতে জোড়া খুনের মামলায় সাজাপ্রাপ্ত এক ব্যক্তি মৃত্যুদণ্ড বৃহস্পতিবার কার্যকর করা হয়েছে। বৈদ্যুতিক চেয়ারে বসিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ড কার্যকরে খুব কম ক্ষেত্রেই এ পদ্ধতি ব্যবহার করা হয়ে থাকে। দেশটিতে অধিকাংশ ক্ষেত্রে বিষাক্ত ইনজেকশন প্রয়োগ করে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।
৬৩ বছর বয়সী ইডমুন্ড জাগোর্স্কি হচ্ছে বিগত পাঁচ বছরের মধ্যে প্রথম মার্কিন সাজাপ্রাপ্ত ব্যক্তি যার মৃত্যুদণ্ড বৈদ্যুতিক শক দিয়ে কার্যকর করা হলো।
মাদক বিক্রির প্রলোভন দেখিয়ে ১৯৮৩ সালে দুই ব্যক্তিকে বনের মধ্যে ডেকে নিয়ে হত্যা করার দায়ে জাগোর্স্কিকে মৃত্যুদণ্ড দেয়া হয়। ওই হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর তাদের লাশ উদ্ধার করা হয়। সেখানে তাদের দুজনকে গুলি করার পর গলা কেটে হত্যা করা হয়। মার্কিন সুপ্রিম কোর্টে চূড়ান্ত আপিল আবেদন প্রত্যাখ্যান হওয়ার পর তার এ মৃত্যুদণ্ড কার্যকর হরা হলো।
মৃত্যুদণ্ড কার্যকরের একটি পদ্ধতি হিসেবে যুক্তরাষ্ট্রে এখন কেবলমাত্র ৯টি রাজ্যে বৈদ্যুতিক চেয়ার ব্যবহারের রীতি চালু রয়েছে। এ ৯টি রাজ্যের একটি হচ্ছে টেনেসি।খবর- বাসস
৩ Comments
  1. We’re a group of volunteers and opening a new scheme in our community. Your web site offered us with valuable info to work on. You have done an impressive job and our entire community will be thankful to you.

  2. John Deere Service Manuals says

    Your blog is one of a kind, i love the way you organize the topics.:,”~

  3. read this says

    I simply want to tell you that I am just new to weblog and absolutely savored this page. Most likely I’m planning to bookmark your blog . You absolutely have awesome articles. Cheers for revealing your web site.

Comments are closed.

সর্বশেষ পাওয়া