muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

তফসিল পেছাতে ঐক্যফ্রন্টের চিঠি ইসিতে

সংলাপ শেষ না হওয়া পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা না করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়ে চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট।

শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে গণফোরামের প্রশিক্ষণবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক ঐক্যফ্রন্টের অন্যতম নেতা কামাল হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) দপ্তরে পৌঁছে দেন।

চিঠিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ অব্যাহত আছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জানিয়েছেন, ৮ নভেম্বরের পরে জাতীয় ঐক্যফ্রন্টের সাথে প্রধানমন্ত্রীর আবারো সংলাপের বিষয়টি বিবেচনায় রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রীর সাথে আবারো সংলাপে বসার ব্যাপারে ইচ্ছুক। এই প্রেক্ষাপটে আমরা মনে করি যে, তফসিল ঘোষণার ক্ষেত্রে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রাজনৈতিক প্রক্রিয়া। বিশেষ করে, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত ইসির অপেক্ষা করাই শ্রেয়।’

তফসিল ঘোষণার ক্ষেত্রে এমন অপেক্ষা রাজনৈতিক দল ও জনগণের মধ্যে ইসির প্রতি আস্থা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

পাঠকদের জন্য জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি হুবহু তুলে ধরা হলো :

প্রতি

জনাব কে এম নুরুল হুদা

মাননীয় প্রধান নির্বাচন কমিশনার

নির্বাচন কমিশন সচিবালয়

আগারগাঁও, ঢাকা

বিষয় : মাননীয় প্রধানমন্ত্রীর সংলাপ কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিলের দিনক্ষণ ঘোষণা না করা প্রসঙ্গে।

জনাব,

সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। গত ১ নভেম্বর, ২০১৮ বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে আপনারা সাক্ষাৎ করেছেন। আমরা খুবই উৎসাহের সঙ্গে লক্ষ করেছি, বঙ্গভবনে মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে আলোচনা শেষে আপনারা গণমাধ্যমকে জানিয়েছেন যে, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, বিশেষ করে সরকারি জোটের সাথে বিভিন্ন রাজনৈতিক জোটের সংলাপের বিষয়টির প্রতি আপনাদের দৃষ্টি রয়েছে।

আপনারা জানেন, গত ১ নভেম্বর, ২০১৮ মাননীয় প্রধানমন্ত্রীর সাথে গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই সংলাপে বলেছেন, তফসিল ঘোষণার বিষয়টি একান্তভাবেই নির্বাচন কমিশনের ব্যাপার। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ অব্যাহত আছে। আওয়ামী লীগের সম্মানিত সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন যে, ৮ নভেম্বরের পরে জাতীয় ঐক্যফ্রন্টের সাথে মাননীয় প্রধানমন্ত্রীর সংলাপের বিষয়টি আবারো বিবেচনায় রয়েছে। জাতীয় ঐক্যফ্রন্ট মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আবারো সংলাপে বসার ব্যাপারে ইচ্ছুক।

মহামান্য রাষ্টপতির সঙ্গে সাক্ষাৎ শেষে আপনারা জানিয়েছেন, ৪ নভেম্বর কমিশনের বৈঠকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আপনারা যেহেতু মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপের বিষয়টি অবগত আছেন এবং সেদিকে নজর রাখছেন- সে প্রেক্ষাপটে আমরা মনে করি যে, তফসিল ঘোষণার ক্ষেত্রে সিদ্ধান্ত নেয়ার বিষয়টি চলমান রাজনৈতিক প্রক্রিয়া, বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের অপেক্ষা করাই শ্রেয়।

তফসিল ঘোষণা নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তফসিল ঘোষণার পরে রাজনৈতিক দলগুলো এবং প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচনী কার্যক্রম শুরু করেন। যেকোনো ধরনের নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীরা হচ্ছেন অন্যতম ‘স্টেকহোল্ডার’। তাদের কর্মকাণ্ড এবং কর্মসূচিকে আমলে নেয়া নির্বাচন কমিশনের মৌলিক দায়িত্ব বলে আমরা মনে করি। বিশেষ করে মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপের মতো গুরুত্বপূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ডে ও একটি সম্ভাব্য রাজনৈতিক সমঝোতা একাদশ জাতীয় নির্বাচনসহ দেশের রাজনৈতিক ক্ষেত্রে অনেক গুণগত পরিবর্তন আনতে পারে, যা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজনের জন্য আপনাদের প্রচেষ্টাকেও সহায়তা করবে।

এমতাবস্থায় মাননীয় প্রধানমন্ত্রীর সাথে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ শেষ হওয়ার পর তফসিল ঘোষণার তারিখ নির্ধারণের অনুরোধ করছি।

আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, তফসিল ঘোষণার দিনক্ষণ নির্ধারণে আপনাদের এমন অপেক্ষা রাজনৈতিক দল ও জনগণের মধ্যে নির্বাচন কমিশনের প্রতি আস্থা বাড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

আপনাদের সার্বিক মঙ্গল কামনায়

ধন্যবাদান্তে

ড. কামাল হোসেন

Tags: