টমেটোর উপকারিতা!

লাইফ স্টাইল রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
নভেম্বর ৫, ২০১৮ ১০:৫৫ পূর্বাহ্ণ

গোলগাল আর টসটসে দেখতে টমেটো একটি সুস্বাদু ও পুষ্টিসমৃদ্ধ সবজি। আমাদের দেশে সারাবছরই টমেটো পাওয়া যায়। কাঁচা কিংবা রান্না করে খাওয়া যায় এই টমেটো। এছাড়া বিভিন্ন খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার। তবে সবচেয়ে বেশি উপকার পেতে টমেটো কাঁচা খাওয়ার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। টমেটোতে রয়েছে ভিটামিন-সি, ভিটামিন-এ, ভিটামিন-কে, ফলিক এসিড লাইকোপিন, ক্রোমিয়াম ও আরও গুরুত্বপূর্ণ ভিটামিনসমূহ। চলুন জেনে নিই, টমেটোর কিছু উপকারিতা-

হার্টের জন্যও ভালো টমেটো। কোলেস্টেরলের মাত্রা ও রক্তচাপ কমাতে সহায়ক এটি। তাই নিয়মিত টমেটো খেলে, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকিও কমে আসবে।

ডায়াবেটিসের জন্য টমেটো বেশ উপকারী। এ সবজি রক্তে গ্লুকোজের মাত্রাকে নিয়ন্ত্রণে রাখে। টমেটোতে রয়েছে ভিটামিন এ যা দৃষ্টিশক্তিকে আরও উন্নত করে। টমেটোতে বিদ্যমান ভিটামিন-কে মজবুত হাড় গঠনে সহায়তা করে।

ধূমপান ছাড়তে সহায়ক ভূমিকা পালনের সঙ্গে সঙ্গে ধূমপানের কারণে শরীরে সৃষ্ট ক্ষতি পুষিয়ে নিতেও কার্যকরী এ সবজি।

টমেটো শরীরে প্রয়োজনীয় অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে যা শরীরের কোষকে ক্ষতির হাত থেকে করে। চুল ও দাঁতের জন্যও সমান উপকারী এ সবজি। কিডনিকে সুস্থ-সবল রাখতে ভূমিকা পালন করে টমেটো। বিশেষ কয়েক ধরনের ক্যান্সার প্রতিরোধ করে। এর মধ্যে পাকস্থলী, কোলোরেক্টাল ও প্রোস্টেট ক্যান্সার অন্যতম। টমেটো ন্যাচারাল এ্যান্টিসেপ্টিক। তাই ইনফেকশন রোধ করে।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া