৩য় সন্তান জন্ম নিলে মা-বাবাকে দেওয়া হবে চাষযোগ্য জমি!

রকমারি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
নভেম্বর ৫, ২০১৮ ৩:৫৩ অপরাহ্ণ

ইতালিতে শিশু জন্মের হার খুবই কম। ২০১৭ সালে জন্মগ্রহণ করেছে মাত্র ৪ লাখ ৬৪ হাজার শিশু। আর তাই শিশু জন্মের হার বাড়াতে অভিনব পন্থা অবলম্বন করতে চলেছে ইতালির সরকার। এবার থেকে তৃতীয় সন্তানের জন্ম দিলে মা-বাবার হাতে তুলে দেওয়া হবে চাষযোগ্য জমি।

জানা গেছে, নতুন বাজেটে এমনই নিয়ম আনতে চলেছে সে ইতালি সরকার। যে হারে দেশের জন্মহার কমছে, তা ঠেকাতেই এমন প্রস্তাব। তবে আজীবনের জন্য নয়। ওই চাষের জমি লিজ হিসেবে দেওয়া হবে ২০ বছরের জন্য।

ইতালি সরকারের আশা, এর ফলে দেশের জন্মহার যেমন বাড়বে, তেমনি পড়ে থাকা সরকারি চাষযোগ্য জমিগুলির রক্ষণাবেক্ষণও হবে। এমনটাই মত ইতালির কৃষিমন্ত্রী জিয়ান মার্কো সেন্টানাইও।

তার কথায়, অনেক সরকারি জমি রক্ষণাবেক্ষণের অভাবে পড়ে রয়েছে। সেগুলি দেখাশোনা করা খরচ সাপেক্ষ। বিক্রি করাও মুশকিল। যে জমিগুলি লিজ দেওয়া হবে সেগুলি ফেলে রাখা হয়েছে। প্রায়ই জমির রক্ষণাবেক্ষণের জন্য বিক্রি করতে হচ্ছে স্থানীয় প্রশাসনকে।

জানা গেছে, সন্তানের মা-বাবাকে জমি দেওয়া হবে ২০ বছরের জন্য। সরকারের হাতে এখন ৫ লাখ হেক্টর কৃষি জমি রয়েছে। যার দাম প্রায় ১০০ কোটি ইউরো। তবে এই সুবিধা পাবেন কেবল বিবাহিত দম্পতিরাই। এছাড়া যে সকল বিদেশি ইতালিতে কমপক্ষে ১০ বছর বসবাস করেছেন, তারাও এই সুবিধা পাবেন।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া