চট্টগ্রামে ১৬ আসনে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন ৩৫ হাজার ৬৬২ জন

মোহাম্মদ মাসুদুজ্জামান রাজীব , প্রতিনিধি
নভেম্বর ৭, ২০১৮ ১১:২৪ পূর্বাহ্ণ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ আসনে তিন ক্যাটাগরিতে ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন ৩৫ হাজার ৬৬২ জন। এ লক্ষে চট্টগ্রামের সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, সরকারি অনুদানপ্রাপ্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা প্রতিষ্ঠান থেকে তালিকা পাওয়ার পর ভোট গ্রহণ কর্মকর্তাদের প্যানেল তৈরি করা হচ্ছে। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, এবার নগরের ৬টি সহ চট্টগ্রামের ১৬টি আসনে ১ হাজার ৮৯৯টি ভোটকেন্দ্রে ১০ হাজার ৬৮৩টি বুথে (কক্ষ) তিন ক্যাটাগরিতে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন। এরমধ্যে প্রিজাইডিং অফিসারের দায়িত্বে থাকবেন ১ হাজার ৯৯৪ জন, সহকারী প্রিজাইডিং অফিসার থাকবেন ১১ হাজার ২২৩ জন এবং পোলিং অফিসার থাকবেন ২২ হাজার ৪৪৫ জন।

এর আগে ১৭ অক্টোবর ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগের জন্য চট্টগ্রামের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সরকারি অনুদানপ্রাপ্ত সকল প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা প্রতিষ্ঠান ও অন্যান্য সংস্থার প্রধানদের কাছে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা স্বাক্ষরিত চিঠি পাঠানো হয়। চিঠি পাওয়ার পর প্রতিষ্ঠান প্রধানরা জেলা নির্বাচন অফিসে সম্মতি জানিয়ে ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগের জন্য নিজ নিজ কর্মকর্তা-কর্মচারীদের তালিকা প্রেরণ করেন। এরপর থেকেই জেলা নির্বাচন অফিস যাচাই বাছাই করে চূড়ান্ত প্যানেল তৈরির তালিকা চূড়ান্তকরণের কাজ করছে।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনের ১ হাজার ৮৯৯টি ভোটকেন্দ্রে দায়িত্ব পালনের জন্য প্যানেল তৈরির কাজ চলমান রয়েছে। শিগগরিই ভোট গ্রহণের জন্য এ প্যানেল তৈরির কাজ শেষ হবে। ইতিমধ্যে প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার এই তিন ক্যাটাগরিতে ৩৫ হাজার ৬৬২ জন কর্মকর্তাদের তালিকা করা হয়েছে।’ চট্টগ্রামের বিভিন্ন সরকারি, আধা সরকারি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন বলেও জানান তিনি।

এদিকে, দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে প্রায় সোয়া ৭ লাখ বেড়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এবার ভোটার সংখ্যা ৫৬ লাখ ৪১ হাজার ২১৯ জন্য। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৫৪ জন ও মহিলা ভোটার ২৭ লাখ ২৭ হাজার ১৬৫ জন। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রামের ১৬ সংসদীয় আসনে ১ হাজার ৮৪০টি ভোটকেন্দ্রের মধ্যে ভোটকক্ষ ছিল ৯ হাজার ৮৬৭টি এবং ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী এবার নগরের ৬টি সহ ২১টি থানা/উপজেলা নিয়ে চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসন। এসব আসনে ১ হাজার ৮৯৯টি কেন্দ্রে এবার ভোটকক্ষ থাকবে ১০ হাজার ৬৮৩টি। এবার ভোটার সংখ্যা ৫৬ লাখ ৪১ হাজার ২১৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৫৪ জন এবং নারী ভোটার ২৭ লাখ ২৭ হাজার ১৬৫ জন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নগরের ৬টি থানায় এবার মোট ৫৬৫টি ভোটকেন্দ্রে থাকবে ৩ হাজার ৪৭৯টি বুথ (কক্ষ) ও ভোটার সংখ্যা ১৯ লাখ ৫ হাজার ৫৪১ জন এবং চট্টগ্রামের ১৫টি উপজেলায় মোট ১ হাজার ৩৩৪টি ভোটকেন্দ্রে থাকবে ৭ হাজার ২০৪টি বুথ (কক্ষ) ও ভোটার সংখ্যা ৩৭ লাখ ৩৫ হাজার ৬৭৮ জন।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া