কুবির ভর্তি পরীক্ষাকে ঘিরে নিশ্ছিদ্র নিরাপত্তা, ১৪৪ ধারা জারি

সজীব বণিক , কুবি প্রতিনিধি
নভেম্বর ৮, ২০১৮ ৯:৫৪ অপরাহ্ণ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়( কুবি) ২০১৮-১৯ সেশনের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাল। তবে যেকোনো অপ্রীতিকর ঘটনা রোধে কেন্দ্র ও আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আজ বিকাল(৮ নভেম্বর) চারটায় সংবাদ সম্মলনে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অধ্যাপক ড.মো:আবু তাহের এ কথা নিশ্চিত করেন। তিনি জানান,বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুদের সার্বিক নিরাপত্তার কথা মাথায় রেখে ক্যাম্পাস ও আশেপাশের কেন্দ্রগুলোতে আজ বিকাল থেকে ভর্তি পরীক্ষা শেষ হওয়ার আগ পর্যন্ত এ জারি বলবৎ থাকবে।

এ ছাড়া বিভিন্ন কেন্দ্রে ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের দায়িত্বে থাকবে।প্রশ্ন জালিয়াতি করে কোনো ছাত্র যেন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ না পায় সেদিকে নজর রাখছে সাদা পোশাকের পুলিশ ও র্যাব।

তিনি আরো জানান, পরীক্ষার হলে যেকোনো ধরণের ইলেকট্রনিক্স ডিভাইস বা যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া কেউ যদি ভর্তি পরীক্ষার আগে সীট বা মডেল টেস্ট সংক্রান্ত কোনো কিছু বিক্রয় করা চেষ্টা করে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্হা নেওয়া হবে। র্যাগিং এর ব্যাপারে জানতে চাইলে তিনি আরো জানান, ভর্তিচ্ছু কোনো শিক্ষার্থী যেন কোনো ধরণের সমস্যা না হয় সেদিকে সবাই খেয়াল রাখছে তাই কাউকে যদি র্যাগ দেওয়া হয় তাহলে কঠোর শাস্তি দিবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জানা যায়, শুক্রবার(৯নভেম্বর)এক শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হলেও শনিবার(১০নভেম্বর)দুই শিফটে ‘সি’ ইউনিট সকাল দশটায় ও বিকাল তিনটায় ‘এ’ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও কাল(৯ নভেম্বর)১৫টি কেন্দ্রে ‘বি’ ইউনিটের পরীক্ষা এবং শনিবার (১০নভেম্বর)’এ’ ও ‘সি’ ইউনিটের পরীক্ষা যথাক্রমে ১৮ ও ৮টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ২০১৮-১৯সেশনের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটে (কলা,সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ)আটটি বিভাগে ৪৫০ টি আসনের বিপরীতে ২৪ হাজার ২৩২জন এবং ‘সি’ ইউনিটে (ব্যবসায় শিক্ষা অনুষদ)চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১২১৮৯জন শিক্ষার্থী আবেদন করেছেন এবং ‘এ’ ইউনিটে(বিজ্ঞান অনুষদ)৩৫০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৬৯৩৯ জন যা যথাক্রমে ‘বি’ ইউনিটে এক আসনের বিপরীতে ৫৪জন, ‘সি’ইউনিটে ৫১জন এবং ‘এ’ ইউনিটে ৭৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়বে।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া