ঢাবির ভর্তি নীতিমালায় যুক্ত হলো শারীরিক প্রতিবন্ধী কোটা

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
নভেম্বর ৯, ২০১৮ ১১:০৬ পূর্বাহ্ণ
একজন সেরিব্রালপালসি আক্রান্ত ভর্তিচ্ছুক প্রতিবন্ধী কোটার সুযোগ না দেওয়ায় তুমুল সমালোচনার মধ্যে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পরিপ্রেক্ষিতে তারা বিশ্ববিদ্যালয়ের ভর্তির নীতিমালায় শারীরিক প্রতিবন্ধী কোটা যুক্ত করেছে। এর আগে শুধুমাত্র দৃষ্টি, শ্রবণ ও বাক প্রতিবন্ধীরা ঢাবিতে ভর্তির ক্ষেত্রে কোটার সুযোগ পেত।
বৃহস্পতিবার ডিনস কমিটির সভায় এই শারীরিক প্রতিবন্ধী কোটা সংযোজনের সিদ্ধান্ত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান  ইত্তেফাককে এই তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, শারীরিক প্রতিবন্ধী এতদিন আমাদের নীতির বাইরে ছিল। বিদ্যমান যে কোটা সুবিধা নীতিমালা সেখানে এটা সংযোজন করেছি। যাতে বিভিন্ন চ্যালেঞ্জর মুখোমুখি শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঞ্চিত না হয়।
প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা উত্তীর্ণদের মুক্তিযোদ্ধা কোটা, ওয়ার্ড কোটা, খেলোয়াড় কোটা ও প্রতিবন্ধী কোটায় নির্দিষ্ট সংখ্যক আসন দেওয়া হয়।

 

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
‘নির্বাচনী সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ এখতিয়ার ইসিকে দেওয়া হোক’ এবার নেদারল্যান্ডে বন্দুক হামলায় নিহত ১, আরো হতাহতের আশংকা কিশোরগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুদিনব্যাপী মেলা শুরু কুলিয়ারচরে মা সমাবেশ অনুষ্টিত যশোর এমএম কলেজে তিন দিন ব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু কুলিয়ারচরে ৭ম শ্রেণির ছাত্রীকে ধর্ষনের চেষ্টাকালে জনতার হাতে যুবক আটক নিজের জন্য জমা হওয়া পুরো অর্থ মসজিদে নিহত মুসল্লিদের পরিবারকে দান করবেন সেই ‘ডিম-বালক’ ভৈরবে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নানা প্রতিযোগিতা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে গিয়ে মুক্তিযোদ্ধার আত্মহত্যা! কেবিন ক্রুর অন্তর্বাসে স্বর্ণবার!