সাহিত্য ও সংস্কৃতি - নভেম্বর ১৩, ২০১৮

মীর মশাররফ হোসেনের জন্ম বার্ষিকী আজ

আজ মঙ্গলবার ১৩ ই নভেম্বর, বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ট উপন্যাসিক কালজয়ী উপন্যাস ’বিষাধ সিন্ধুর’ রচিয়তা মীর মশাররফ হোসেনের ১৭১ তম জন্মদিন।

উপন্যাসিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার চাপরা ইউনিয়নের লাহিনী পাড়া গ্রামে জন্মগ্রহন করেন। তার বাবার নাম সৈয়দ মীর মুয়াজ্জম হোসেন এবং মায়ের নাম দৌলতন নেছা।

লেখাপড়া এবং নবাব এস্টেটে চাকরির সুবাধে তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামে চলে আসেন। মাত্র ১৮ বছর বয়সে মীর মশাররফ হোসেন তার বাবার বন্ধুর মেয়ে আজিজুন্নেছাকে বিয়ে করেন। ১৯১১ সালের ১৯ শে ডিসেম্বর তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরন করেন। কালজয়ী এই উপন্যাসিককে পদমদীতেই সমাহীত করা হয়। এবং পরে তার সহধর্মীনী আজিজুন্নেছা, বড় ভাই মীর মকারম হোসেন ও বড় ভাই এর সহধর্মীনী কে তার কবরের পাশেই সমাহিত করা হয়।

বালিয়াকান্দি উপজেলা পরিষদ আজ এই দিন টাকে ঘিরে মীরের সমাধিস্থলে মিলাদ-মাহফিল এবং সারা দিনব্যাপী বিভিন্ন কর্মসুচির আয়োজন করেছে। আগামী ১৫ই নভেম্বর বাংলা একাডেমির আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচী পালিত হবে।

সাহিত্য ক্ষেত্রে মীর মমাররফ হোসেন, গল্প উপন্যাস, নাটক, প্রবন্ধ, আত্বজীবনী ও ধর্মবিষয়ক বইসহ মোট ৩৭ টি বই লিখেছেন। এর মধ্যে ”বিষাধ সিন্ধু” অন্যতম। মীর মশাররফ হোসেন বাঙ্গালী জাতির এক উজ্জল নক্ষত্র।

 


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to mention I’m new to blogs and seriously savored this web blog. Almost certainly I’m planning to bookmark your blog post . You really come with wonderful well written articles. Thanks a lot for revealing your website.

Comments are closed.