muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

দণ্ডপ্রাপ্ত তারেকের নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেয়া অবৈধ : আইনজীবী

বিদেশে বসে দণ্ডপ্রাপ্ত পলাতক তারেক রহমানের নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেয়া নিয়ে প্রশ্ন উঠেছে। আইনজীবীরা বলছেন, দণ্ডপ্রাপ্ত আসামির এমন কর্মকাণ্ড আইন ও নীতিগতভাবে অবৈধ। যদিও তারেক রহমানের আইনজীবীর দাবি, দলের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন প্রক্রিয়ায় তার অংশ গ্রহণে বাধা নেই।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দেশের আদালতে শতাধিক মামলা রয়েছে। এর মধ্য একুশে আগস্ট গ্রেনেড হামলা- মামলা এবং দুনীতির দুই মামলায় কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি তিনি। এছাড়া রাষ্ট্রদ্রোহ, মানহানি এবং দুর্নীতির প্রায় ১০ টি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে।

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণের ওপর উচ্চ আদালতের নিষেধাজ্ঞা থাকায় তার দলীয় পদে থাকতে আইনি বাঁধা রয়েছে। এমন প্রেক্ষাপটে বিদেশে বসে নির্বাচন প্রক্রিয়ায় তারেক রহমানের অংশ নেয়া নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

বিএনপির গঠনতন্ত্র নিয়ে উচ্চ আদালতে মামলাকারী আইনজীবী বলছেন, দণ্ডপ্রাপ্ত পলাতক আসামির এমন কর্মকাণ্ড আইন ও নীতিগতভাবে অবৈধ।

মোমতাজ উদ্দিন মেহেদী বলেন, ‘দুর্নীতির দায়ে অভিযুক্ত কোন ব্যক্তি কোন পর্যায়ের নেতৃত্বে থাকতে পারবেন না। তারেক রহমান তিনটি মামলায় সাজাপ্রাপ্ত। সে কারণে তারেক রহমানের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের পদে থাকার কোন নৈতিক অধিকার নেই। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সাক্ষাতকার গ্রহণের নৈতিক অধিকার আছে বলে আমি মনে করি না।’

যদিও তারেক রহমানের আইনজীবী বলছেন, গঠনতন্ত্র অনুযায়ী তিনি দলের দায়িত্বে আছেন। নির্বাচন প্রক্রিয়ায় তার অংশ গ্রহণে বাধা নেই।

Tags: