আঙুলের ছাপের দাম ৬৭ কোটি টাকা!

রকমারি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
নভেম্বর ২৫, ২০১৮ ৩:৫১ অপরাহ্ণ

৪০০ বছরের পুরনো প্রতিকৃতিতে মিলল আঙুলের ছাপ। আর তাই ঘিরে শুরু হয়েছে নতুন জল্পনা। বিশেষজ্ঞদের দাবি, এই আঙুলের ছাপটি যদি স্বয়ং চিত্রকরের হয়ে থাকে, তাহলে এই প্রতিকৃতির দাম দাঁড়াবে ৬ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড। বাংলাদেশি অর্থমূল্যে প্রায় ৬৬ কোটি ৯০ লাখ টাকা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওলন্দাজ শিল্পী রেমব্রান্টের (১৬০৬-১৬৬৯) আঁকা একটি ছবিতে রংয়ের স্তরের নিচে এমন ভেবে এই ছাপটি রয়েছে যে, এত দিন তা বোঝা যায়নি। ‘স্টাডি অফ আ হেড অফ আ ইয়ং ম্যান’ নামের ওই প্রতিকৃতি ঘিরে এই মুহূর্তে উত্তাল শিল্পরসিক মহল।

বিশেষজ্ঞদের অনুমান, এই আঙুলের ছাপটি স্বয়ং রেমব্রান্টের হওয়াই স্বাভাবিক। যুগান্তকারী শিল্পীর এই ছাপ ছবিটিকে অমূল্য করে তুলেছে। খুব শিগগির এই ছবি লন্ডনে নিলামে তোলা হবে। তার আগে এই ‘আবিষ্কার’ রীতিমতো চাঞ্চল্যকর। কারণ এর আগে কোনও ছবিতে রেমব্রান্টের আঙুলের ছাপ পাওয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ফ্রান্সে প্রদর্শনীর আগে ছবিটির রেস্টোরেশনের কাজ শুরু হয়। তাতে এক্স-রে, ইনফ্রা রেড ইমেজিং এবং পিগমেন্ট অ্যানালিসিস-এর মতো পদ্ধতি অনুসরণ করতে গিয়েই হদিস মেলে এই ছাপের। লন্ডনের প্রখ্যাত নিলাম সংস্থা সথেবির প্রাচীন শিল্প বিশেষজ্ঞ জর্জ গর্ডন জানিয়েছেন, এই আবিষ্কার যুগান্তকারী।

প্রসঙ্গত, এই প্রতিকৃতিটি রেমব্রান্ট এঁকেছিলেন যিশুর প্রতিকৃতি আঁকার জন্য। এতে মানবিক অনুভূতিগুলোকে তিনি গভীর মুনসিয়ানার সঙ্গে তুলে ধরেছিলেন। সূত্র: এবেলা।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ/এন

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া