muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

শূন্য শহরে জনবসতি গড়ে তোলার জন্য ফ্রি দেয়া হচ্ছে বাড়ি জমি

বাড়ি থেকে কাজ করাই এখন মার্কিন মুলুকে নতুন ট্রেন্ডে পরিণত হয়েছে। সেই ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়েই আমেরিকায় গড়ে উঠছে ছোট ছোট শহর। আর এই সব শহরে বাস করার জন্য নাগরিকদের আকৃষ্ট করতে দেয়া হচ্ছে নানা ধরনের অফার। এমনই এক শহর গড়ে উঠেছে ওকলাহোমা প্রদেশের টিউলসা কাউন্টিতে। শহরটিতে জনবসতি গড়ে তোলার জন্য আকর্ষণীয় সব অফারের পাশাপাশি বাড়ি-জমিও ফ্রিতে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আপনার কাজের ধরন যদি হয় ‘ওয়ার্ক ফ্রম হোম’, তাহলে মিলবে এই শহরে বাস করার ছাড়পত্র। এছাড়া উদ্যোক্তা হলেও আপনাকে স্বাগত জানাবে নতুন গড়ে ওঠা শহর টিউলসা। এক বছর ধরে কয়েকটি কিস্তিতে দশ হাজার ডলার নগদ টাকা নাগরিকদের হাতে তুলে দেবে শহর কর্তৃপক্ষ।

শুরুতেই জিনিসপত্র নিয়ে এই শহরে আসার জন্য দেয়া হবে আড়াই হাজার ডলার। তার পর প্রতি মাসে বাড়ি ভাড়া বাবদ দেয়া হবে ৫০০ ডলার করে। আর এক বছর পূর্ণ হলে হাতে হাতে দিয়ে দেয়া হবে বাকি দেড় হাজার ডলার। অর্থাৎ, এই শহরে থাকতে রাজি হলে সব মিলিয়ে এক বছরে মিলবে দশ হাজার ডলার। এ ছাড়া মিলবে একদম ফ্রি-তে কাজ করার জায়গাও।

এখন পর্যন্ত মোট ৬০০০ জন এই শহরে থাকতে চেয়ে আবেদন জানিয়েছেন। তাদের অধিকাংশই এই শহরে থাকতে জায়গা দেয়া হবে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। আমেরিকার নিউইয়র্ক, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডার মতো বড় শহরে বাড়ছে জনসংখ্যার চাপ। তথ্যপ্রযুক্তি শিল্প আসার পর থেকে দেখা যাচ্ছে, ধনী শহরগুলো আরও ফুলে ফেঁপে উঠছে।

অন্যদিকে জনমানব শূন্য হয়ে যাচ্ছে ছোট ছোট শহর। আর্থিক স্বাচ্ছন্দের খোঁজে বহু মানুষ পাড়ি দিচ্ছেন বড় শহরে। সেই ধারা বদলাতেই নতুন ছকে হাঁটা শুরু করেছে টিউলসার মতো ছোট শহরগুলো। আর এতে দেখা যাচ্ছে আর্থিক বৈষম্য রুখতে অনেকাংশেই সফল তারা।

যুক্তরাষ্ট্রে কর্মহীন মানুষ মোট জনসংখ্যার ৩.৭ শতাংশ। সেখানে টিউলসা শহরে বেকারত্বের পরিমাণ তিন শতাংশ। অর্থাৎ পুরো দেশের তুলনায় সেখানে কর্মসংস্থান পরিস্থিতি অনেক ভাল।

Tags: