muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ইউক্রেনে সামরিক শাসন জারি রাশিয়ার সঙ্গে বিরোধের জেরে

রাশিয়া ক্রিমিয়া উপকূলে ইউক্রেন নৌবাহিনীর তিনটি জাহাজ জব্দ ও ২৪ নাবিককে আটক করার পর প্রথমবারের মতো সামরিক শাসন জারি করেছে ইউক্রেন। তবে এ আইন শুধু রাশিয়া-সংলগ্ন সীমান্ত এলাকায় প্রযোজ্য হবে বলে জানিয়েছে দেশটির আইনপ্রণেতারা। খবর সিএনএন।

দেশটির পার্লামেন্টের ২৭৬ জন সদস্য মার্শাল ল’র পক্ষে মত দেওয়ার পর ইউক্রেন সরকার নাগরিক সমাজের ওপর অধিকতর কতৃত্ব প্রয়োগ করতে পারবে। আগামী ২৮ নভেম্বর থেকে এই আইনের প্রয়োগ শুরু হবে, যা টানা ৩০ দিন পর্যন্ত স্থায়ী হবে।

খবরে বলা হয়েছে, ২০১৪ সালে শুরু হওয়া সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের এই দুই সদস্য রাষ্ট্রের বিরোধের জের ধরে প্রথমবারের মতো মার্শাল ল’ অনুমোদন দিল ইউক্রেন। বর্তমানে আযোভ, কৃষ্ণ সাগর এবং মালদোভার ট্রান্সনিস্ত্রিয়া অঞ্চলের একটি অংশে রাশিয়ার সৈন্য মোতায়েন রয়েছে।

এদিকে দেশটির প্রেসিডেন্ট পেট্রো পরোশেঙ্কো জানিয়েছেন, শুধুমাত্র রাশিয়া সীমান্ত অথবা যেসব সীমান্ত-সংলগ্ন এলাকায় রাশিয়ার সৈন্য মোতায়েন রয়েছে, সেসব এলাকায় তাদের প্রতিহত করতেই মার্শাল ল’ প্রয়োগ করা হবে।

অন্যদিকে ইউক্রেনের নৌবাহিনী জানিয়েছে, রাশিয়ার সীমান্তরক্ষীরা কৃষ্ণসাগরে তাদের একটি টাগবোটে হামলা চালিয়েছে যা প্রকাশ্য আগ্রাসী তৎপরতা। দুটি যুদ্ধজাহাজ ও একটি টাগবোট আযোভ সাগরের মারিওপোল বন্দরে যাওয়ার সময় তাদের ওপর হামলা করে রুশ সীমান্তরক্ষীরা। রাশিয়া ওই এলাকাতে দুটো যুদ্ধবিমান এবং দুটো হেলিকপ্টার ডেকে আনে।

ইউক্রেনের সরকারি কর্মকর্তারা এ সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, রাশিয়ার একটি জাহাজ ইউক্রেনের একটি টাগবোটকে জোরপূর্বক সরিয়ে দিচ্ছে।

তবে রাশিয়ার দাবি, রোববার ইউক্রেনের তিনটি জাহাজ ক্রিমিয়ার সমুদ্রসীমায় ঢুকে পড়ে। এর মাধ্যমে সমুদ্রসীমা সংক্রান্ত জাতিসংঘ কনভেনশনের ১৯ ও ২২ নম্বর ধারা লঙ্ঘন করেছে ইউক্রেন। তাই তাদের জাহাজগুলো আটকে দিয়েছে রুশ নৌবাহিনী। ইউক্রেনের সামরিক অভিযান চালানো ওইসব জাহাজকে থামতে বললেও কথা শোনেনি তারা।

এদিকে রাশিয়া ও ইউক্রেন ইস্যু নিয়ে আলোচনা করতে আজ জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালি রাশিয়া কর্তৃক ইউক্রেনের জাহাজ জব্দ করার ঘটনাকে রাশিয়ার আরেকটি ‘অবিবেচক পদক্ষেপ’ বলে আখ্যায়িত করেছেন এবং আটক নাবিকদের মুক্তির দাবি জানিয়েছেন।

Tags: