যেসব আলোচিত প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হলো

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
ডিসেম্বর ৩, ২০১৮ ১১:৪৮ পূর্বাহ্ণ

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। মামলায় দণ্ড, খেলাপি ঋণ ও দুর্নীতি মামলার আসামি হওয়াসহ বেশ কিছু কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

দেশের ৩০০ আসনে মোট ৭৮৬ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। তাদের মধ্যে আলোচিত প্রার্থীর তালিকায় রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, জাপার মহাসচিব রুহুল আমিন হাওলাদার, কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী, বিএনপির আমানউল্লাহ আমান, এম রুহুল কুদ্দুস দুলু, গোলাম মাওলা রনি, ড. রেজা কিবরিয়া, মোর্শেদ খান, মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস, ব্যারিস্টার নাজমুল হুদা (স্বতন্ত্র), গণজাগরণ মঞ্চের ইমরান এইচ সরকার, চিত্রনায়ক সোহেল রানা ও হিরো আলম।

তবে মনোনয়ন বাতিল হওয়া এসব প্রার্থীরা কাল সোমবার থেকে তিন দিনের মধ্যে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করতে পারবেন। এর পরবর্তী তিন দিনে সিইসি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন এসব আপিল নিষ্পত্তি করবে।

বগুড়া ৬ ও ৭ আসনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে দিয়েছেন বগুড়ার জেলা রিটার্নিং কর্মকর্তা ফয়েজ আহাম্মদ। রবিবার (২ ডিসেম্বর) দুপুরে একাদশ জাতীয় সংসদের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় দণ্ডিত হওয়ায় আদালতের আদেশ অনুযায়ী উভয় আসনেই খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন তিনি। এর আগে ফেনী-১ আসনেও তার মনোনয়নপত্র বাতিল হয়ে যায়।

কাদের সিদ্দিকীর টাঙ্গাইল ৪ ও ৮ আসনের মনোনয়নপত্র বাতিল হয়েছে ঋণ খেলাপের অভিযোগে।

ঢাকা-২ আসনে বিএনপির প্রার্থী আমান উল্লাহ আমানের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে এই আসনে বিএনপির প্রার্থী আমান উল্লাহ আমানের ছেলে ব্যারিস্টার ইরফান ইবনে আমানের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

ঢাকা-৩ আসনে গণফোরামের মুক্তিযোদ্ধা মোস্তফা মহসীন মন্টুর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। তবে ঢাকা-২ আসনে মোস্তফা মহসীন মন্টুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। মনোনয়নপত্র বাতিল হয়েছে ব্যারিস্টার নাজমুল হুদার।

ঢাকা-৯ আসনে বিএনপির প্রার্থী আফরোজা আব্বাসের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এর আগে রিটার্নিং কর্মকর্তা ঋণখেলাপি হিসেবে তার প্রার্থিতা স্থগিত করেন।

ঋণখেলাপি হওয়ায় জাতীয় পার্টির মহাসচিব ও পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য এবিএম রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে গণফোরামের প্রার্থী ড. রেজা কিবরিয়ার প্রার্থীতা বাতিল করা হয়েছে।

পটুয়াখালী-৩ (গলাচিপা ও দশমিনা) আসনে আওয়ামী লীগ থেকে বিএনপিতে যোগ দেওয়া গোলাম মাওলা রনির মনোনয়নপত্র বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী।

বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনে ৪ হাজার ১৪৭ টাকার বিদ্যুৎবিল বকেয়া থাকায় জাতীয় পার্টির মাসুদ পারভেজ সোহেল রানার মনোনয়নপত্র বাতিল হয়েছে।

 

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া