ব্যালন ডি’অর জিতলেন লুকা মদরিচ

স্পোর্টস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
ডিসেম্বর ৪, ২০১৮ ১০:৫৯ পূর্বাহ্ণ

ক্রিস্তিয়ানো রোনালদো ও লিওনেল মেসির রাজত্বে হানা দিলেন লুকা মদরিচ। সময়ের সেরা দুই খেলোয়াড়ের ব্যক্তিগত সাফল্যের বৃত্ত ভেঙে বসলেন তিনি বিশ্বসেরার সিংহাসনে। অসাধারণ এক বছর কাটানোর পুরস্কার হিসেবে ক্রোয়েট মিডফিল্ডার হাতে তুললেন ২০১৮ সালের ব্যালন ডি’অর।

সোমবার দিবাগত রাতে ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’ ঘোষণা করেছে বিজয়ীর নাম। তবে তার আগে থেকেই গুঞ্জন ছিল এবার ‘সোনার বল’ জিততে যাচ্ছেন মদরিচ। গুঞ্জনটা শেষ পর্যন্ত মিলে গেল আনুষ্ঠানিক ঘোষণায়। তাতে মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্ব ভেঙে তাদের বাইরে প্রথম খেলোয়াড় হিসেবে মদরিচ জিতলেন ব্যালন ডি’অর।

ক্রিস্তিয়ানো রোনালদোকে হারিয়ে প্রথম ক্রোয়েট খেলোয়াড় হিসেবে জিতেছেন পুরস্কারটি। গতবারের বিজয়ী রোনালদো এবার হয়েছেন দ্বিতীয়। তৃতীয় হয়েছেন আন্তোয়ান গ্রিয়েজমান। অর্থাৎ, ১৮০ দেশের সাংবাদিকদের দেওয়া ভোটে এবার সেরা তিনেও জায়গা পাননি মেসি। বিশ্বকাপের বাজে পারফরম্যান্সে পঞ্চম হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। চতুর্থ হয়েছেন কাইলিয়ান এমবাপে। নেইমার নেই সেরা ১০’র মধ্যেও, ব্রাজিলিয়ান তারকা হয়েছেন ১২তম।

৩০ জনের সংক্ষিপ্ত তালিকা অনেক আগেই প্রকাশ করেছিল ‘ফ্রান্স ফুটবল’। এই তালিকা থেকে শেষ পর্যন্ত কার হাতে পুরস্কারটি উঠতে যাচ্ছে, গত কয়েকদিন তা নিয়ে চলছে জোর আলোচনা। যে আলোচনায় মেসি-রোনালদো যুগের অবসানের কথাই শোনা গেছে বেশি। সময়ের সেরা দুই খেলোয়াড়ের রাজত্ব ভেঙে মদরিচের সিংহাসনে বসার খবর জোর দিয়েই ছাপা হয়েছে বিশ্বের নামি সব পত্রিকায়।

ব্যালন ডি’অরে মেসি-রোনালদো যুগ শুরুর আগে ২০০৭ সালে সবশেষ খেলোয়াড় হিসেবে কাকা হাতে তুলেছিলেন পুরস্কারটি। এরপর থেকে হয় মেসি, নয়তো জিতেছেন রোনালদো। ‘সোনার বল’টি পাঁচবার করে হাতে তুলেছেন দুজন। মেসি তো টানা চার বছর কাউকে আসতেই দেননি পুরস্কারটির কাছে! ২০০৮ সাল থেকে তৈরি হওয়া এই বৃত্তে রোনালদো আবার সবশেষ দুই বছরের বিজয়ী।

তাদের বৃত্ত ভেঙে মদরিচ জিতলেন ব্যালন ডি’অর। রাশিয়া বিশ্বকাপে শিরোপা না জিতলেও ফু্টবল মহাযজ্ঞে তার দুর্দান্ত পারফরম্যান্সে মোহিত হয়েছে গোটা বিশ্ব। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ক্রোয়েশিয়া হেরে গেলেও দলটির অধিনায়ক মদরিচ জয় করে নেন ফুটবলপ্রেমীদের মন। যে কারণে শিরোপা না জিতেও হাতে তোলেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার ‘গোল্ডেন বল’।

দেশের হয়ে বিশ্বকাপে খেলার আগে ক্লাব ফুটবলেও শিরোপার আনন্দে মেতেছিলেন তিনি। রিয়াল মাদ্রিদের জার্সিতে জেতেন টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগের শিরোপা। ক্লাব ফুটবলের সবচেয়ে বড় মঞ্চ, বিশেষ করে গোটা ফু্টবল বিশ্বেরই সবচেয়ে বড় আসর বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সে প্রথম ক্রোয়েট খেলোয়াড় হিসেবে জিতলেন ব্যালন ডি’অর। এবারের ফিফা বর্ষসেরা ও উয়েফা বর্ষসেরা খেলোয়াড়ও হয়েছেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার।

ব্যালন ডি’অরের দৌড়ে থাকলেও কাইলিয়ান এমবাপে হয়েছেন চতুর্থ। তবে প্যারিসের অনুষ্ঠান থেকে খালি হাতে ফেরেননি বিশ্বকাপ জয়ী ফরাসি ফরোয়ার্ড। এবার থেকেই শুরু হওয়া অনূর্ধ্ব-২১ ব্যালন ডি’অর ‘কোপা ট্রফি’ জিতেছেন পিএসজি তারকা। অন্যদিকে এই বছরই প্রথমবার দেওয়া মেয়েদের ব্যালন ডি’অর হাতে তুলেছেন নরওয়ের স্ট্রাইকার আদা হেগেরবার্গ।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
কবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবর্ষ উৎসবে ময়মনসিংহে দুই বাংলার কবি-সাহিত্যিকের মিলন মেলা কুলিয়ারচরে এসএসসির ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও অর্থ সংগ্রকারী প্রতারক চক্রের ১ সদস্য আটক আফগানিস্তানের ২০ ওভারে ২৭৮ রানের বিশ্বরেকর্ড! 'মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে ঢুকেছে ইরান' ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল চূড়ান্ত ভারতের বেঙ্গালুরুতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই ছাত্রী উত্ত্যক্ত করার দায়ে ছাত্রলীগ নেতার কারাদণ্ড পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা করতে দেয়া যাবে না : প্রধানমন্ত্রী সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই আসামে বিষাক্ত মদপানে নিহতের সংখ্যা বেড়ে ৮৪