অস্ত্র চুক্তি বাতিল করলে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র তৈরির হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক রিপোর্ট ,
ডিসেম্বর ৫, ২০১৮ ৮:৫৯ অপরাহ্ণ

রাশিয়ার সঙ্গে করা পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে গেলে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র তৈরির হুমকি দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র আর তৎকালীন সোভিয়েত ইউনিয়নের মধ্যে মধ্যপাল্লার পারমাণবিক অস্ত্র রোধ চুক্তি স্বাক্ষরিত হয়েছিল – ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) নামের এ চুক্তিটির অধীনে শত শত কৌশলগত পরমাণু অস্ত্র ধ্বংস করা হয়।

তবে মার্কিন প্রেসিডেন্ট  ট্রাম্পের অভিযোগ যুক্তরাষ্ট্র এ চুক্তি মেনে চললেও মস্কো বার বার এটি লংঘন করে চলেছে। সর্বশষ পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রাশিয়ার বিরুদ্ধে পরমাণু অস্ত্র সীমিতকরণ চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনেছেন। ‘ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্স-আইএনএফ’ নামের ওই চুক্তি মেনে চলতে তিনি  রাশিয়াকে ৬০ দিন সময় দেন।

এর জবাবেই নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র তৈরির হুঁশিয়ারি দেয় রাশিয়া। পুতিন বলেন, এই চুক্তির আওতায় অনেক দেশই নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র তৈরি করে। কিন্তু ১৯৮৭ সালের পর থেকে এটা বন্ধ রেখেছে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ‘কিন্ত আমাদের মার্কিন সহযোগীরা বিশ্বাস করেন যে পরিস্থিতি পাল্টে গেছে। আমাদেরও অবস্থান স্পষ্ট। তারা সরে গেলে, আমরাও কঠোর অবস্থানে যাবো।

 

মুক্তিযোদ্ধার কণ্ঠ/এন

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
কবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবর্ষ উৎসবে ময়মনসিংহে দুই বাংলার কবি-সাহিত্যিকের মিলন মেলা কুলিয়ারচরে এসএসসির ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও অর্থ সংগ্রকারী প্রতারক চক্রের ১ সদস্য আটক আফগানিস্তানের ২০ ওভারে ২৭৮ রানের বিশ্বরেকর্ড! 'মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে ঢুকেছে ইরান' ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল চূড়ান্ত ভারতের বেঙ্গালুরুতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই ছাত্রী উত্ত্যক্ত করার দায়ে ছাত্রলীগ নেতার কারাদণ্ড পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা করতে দেয়া যাবে না : প্রধানমন্ত্রী সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই আসামে বিষাক্ত মদপানে নিহতের সংখ্যা বেড়ে ৮৪