খাশোগির হত্যাকারীদেরকে হস্তান্তর করবে না সৌদি

আন্তর্জাতিক রিপোর্ট ,
ডিসেম্বর ১০, ২০১৮ ৩:০৪ অপরাহ্ণ

খাশোগি হত্যায় জড়িত দুই সৌদি নাগরিককে তুরস্কের কাছে হস্তান্তর করা হবে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী আদিল আল জুবায়ের। সম্প্রতি খাশোগি হত্যায় প্রধান নায়কের ভূমিকা পালনকারী ওই দুই সৌদি নাগরিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তুরস্ক।

রোববার রাজধানী রিয়াদে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আদিল আল জুবায়ের বলেন, ‘আমাদের নাগরিকদের কারো কাছে হস্তান্তর করবো না আমরা।’ দুই সৌদি নাগরিকের বিরুদ্ধে তুরস্কের গ্রেফতারি পরোয়ানা জারি নিয়ে প্রশ্ন করা হলে এ কথা বলেন তিনি।

সৌদি রাজতন্ত্র ও যুবরাজ সালমানের সমালোচক এবং ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগিকে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে কনস্যুলেটে হত্যা করে সৌদি কর্তৃপক্ষ।

পররাষ্ট্রমন্ত্রী আদিল আল জুবায়ের বলেন, ‘আমরা তুরস্ককে বলেছিলাম এ সংক্রান্ত তথ্য–প্রমাণ আমাদের কাছে দিতে। যেন সেসব তথ্য-প্রমাণ আদালতে ব্যবহার করতে পারি আমরা। কিন্তু তুরস্ক তা করেনি।’

গত বুধবার তুরস্কের একটি আদালত খাশোগি হত্যার ঘটনায় যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ সহচর হিসেবে পরিচিত দুই সৌদি নাগরিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। এই দুই সৌদি নাগরিক হলেন আহমাদ আল আসিরি ও সৌদ আল কাহতানি।

খাশোগি হত্যাকাণ্ডের সময় জেনারেল আহমাদ আল আসিরি ছিলেন সৌদি গোয়েন্দা বিভাগের প্রধান। তাছাড়া আসিরিকে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বিভিন্ন রুদ্ধদ্বার বৈঠক ও বিদেশে সফরসঙ্গী হিসেবে দেখা যেত। অপর অভিযুক্ত সৌদ আল কাহতানি ছিলেন যুবরাজের অন্যতম প্রধান পরামর্শক।

 

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া