muktijoddhar kantho logo l o a d i n g

দেশের খবর

কুড়িগ্রামের উলিপুরে ৬৫ কোটি টাকা ব্যয়ে ১৫৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান

কুড়িগ্রামের উলিপুরে বিগত ১০ বছরে প্রায় ৬৫ কোটি টাকা ব্যয়ে ১’শ ৫৮ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও ১’শ ৩২ কিলোমিটার নতুন রাস্তা পাঁকা করণসহ বিভিন্ন অবকাঠামো নির্মান করেছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ।

উলিপুর উপজেলা প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, ২০০৯-১০ অর্থবছরে এডিপি’র অর্থায়নে ৪৩ টি প্রকল্পের মাধ্যমে প্রায় ৮১ লাখ টাকা ব্যয়ে উপজেলার বিভিন্ন ইউনিয়নে অবকাঠামো নির্মান করা হয়েছে। এছাড়া পিইডিপি প্রকল্পের মাধ্যমে প্রায় ১ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ৯টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান করা হয়েছে। ২০১০-১১ অর্থ বছরে ৩০টি এডিপি প্রকল্পের মাধ্যমে প্রায় ৭১ লাখ টাকা ব্যয়ে অবকাঠামো নির্মান ও প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে পিইডিপি প্রকল্পের মাধ্যমে ৪ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও প্রায় ৫৬ লাখ ব্যয়ে ১টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মান করা হয়েছে।
২০১১-১২ অর্থ বছরে এডিপি ৪৭টি প্রকল্পের মাধ্যমে প্রায় ৮১ লাখ ব্যয়ে অবকাঠামো নির্মান ও প্রায় ৯০ লাখ টাকা ব্যয়ে ৩৯ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও মেরামত করা হয়েছে। ২০১২-১৩ অর্থ বছরে প্রায় ৭৭ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৪৪ টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো নির্মান ও পিইডিপি’র প্রকল্পের মাধ্যমে ১৯টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান করা হয়েছে। ২০১৩-১৪ অর্থ বছরে প্রায় ৮০ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৫০ টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন ও পিইডিপি প্রকল্পের মাধ্যমে প্রায় ৫ কোটি ৪৫ লাখ টাকা ব্যয়ে ২৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও ৩২ লাখ টাকা ব্যয়ে ১ টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মান করা হয়েছে।

২০১৪-১৫ অর্থ বছরে প্রায় ৮১ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৪২ টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন ও পিইডিপি প্রকল্পের মাধ্যমে ৪ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে ১৬টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও ১ কেটি ৩১ টাকা ব্যয়ে ২টি ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন নির্মান করা হয়েছে। ২০১৫-১৬ অর্থ বছরে প্রায় ৯২ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৫৬ টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো নির্মান ও প্রায় ৪ কোটি ৪৬ লাখ টাকা ব্যয়ে পিইডিপি প্রকল্পের মাধ্যমে ২৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান ও মেরামত করা হয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরে প্রায় ২ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৮০টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন ও প্রায় ২ কোটি ৬৭ লাখ ব্যয়ে পিইডিপি প্রকল্পের ৭টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান করা হয়েছে।

২০১৭-১৮ অর্থ বছরে প্রায় ৬০ লাখ টাকা ব্যয়ে এডিপি’র ৫৫ টি প্রকল্পের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন ও প্রায় ৫ কোটি টাকা ব্যয়ে পিইডিপি প্রকল্পের মাধ্যমে ১০ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মান এবং ৪ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম নির্মান কাজ চলমান রয়েছে। এছাড়াও অবকাঠামো উন্নয়ন প্রকল্পের মধ্যে ১‘শ ৩২ কিলোমিটার নতুন রাস্তা নির্মানে ১৪ কোটি ৪১ লাখ, প্রায় ১‘শ ২৪ মিটার নতুন ব্রিজ নির্মানে ৩ কোটি ৫৮ লাখ ২‘শ ৭ মিটার নতুন নির্মানে ৪ কোটি ৬ লাখ ও প্রায় ১ কোটি ৮৭ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে ৩ টি হাট বাজার উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

উপজেলা প্রকৌশলী মোঃ নুরল ইসলাম বলেন, বর্তমান সরকার বিগত ১০ বছরে উলিপুর উপজেলার বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, রাস্তা-ঘাট নির্মানসহ প্রাথমিক শিক্ষা বিস্তারে ১’শ ৫৮ টি সরকারী প্রাথমিক বিদ্যালয় নির্মান ও সংস্কার করে যুগান্তকারী উন্নয়ন সাধন করেছেন।

Tags: