কুকুরকে অনারারি ডিগ্রি!

রকমারি রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
ডিসেম্বর ২০, ২০১৮ ৩:২৮ অপরাহ্ণ

নিউ ইয়র্কের ক্লার্কসন ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করেছেন ব্রিটানি হাওলি। গত সপ্তায় তাকে প্রদান করা হয় ডিগ্রি। কিন্তু এ ডিগ্রি একা পাননি তিনি। প্রয়োজনীয় সহযোগিতার জন্য প্রিয় কুকুর গ্রিফিন হাওলিকেও প্রদান করা হয়েছে একই ডিগ্রি।

সমাবর্তনের গাউন আর কালো হ্যাটটি পরিয়ে দেওয়া হয় কুকুরটিকে। মুখে ডিগ্রির ফাইলটি নিয়ে যখন দাঁড়িয়ে ছিল পোষা প্রাণিটি, তখন কে বলবে তার যোগ্যতা নেই এ ধরনের ডিগ্রি অর্জনের! 

হুইলচেয়ারে চলাচলকারী ব্রিটানিকে বেশকিছু কাজের জন্য গ্রিফিনের ওপর নির্ভর করতে হয়। সেইসঙ্গে মানসিক সমর্থনও পান এর কাছেই। ব্রিটানি জানান, বিশ্ববিদ্যালয়ের প্রথম দিন থেকেই তিনি গ্রিফিনকেও ঠেলে দিয়েছেন একই যোগ্যতা অর্জনের দিকে।

হাফিংটন পোস্টকে ব্রিটানি বলেন, ‘সে (গ্রিফিন) তার সবকিছুই করেছে যা আমি করেছি।’ 

এক বিবৃতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, অকুপেশনাল থেরাপিতে স্নাতক ডিগ্রি অর্জনে দুইজনই ক্লাসের সবকিছু ১০০ ভাগ অনুসরণ করেছে। একই ক্লাস, বক্তৃতা, অনুষদের অ্যাপোয়েন্টমেন্ট, গ্রুপ স্টাডি সেশন, সামাজিক কর্মকাণ্ড, গবেষণা প্রকল্প, ক্লিনিক্যাল অভিজ্ঞতা- ইত্যাদি যা যা করেছে ব্রিটানি তার সবকিছুই গ্রিফিন করেছে। সুতরাং, ব্রিটানির সঙ্গে গ্রিফিনেরও অনারারি ডিগ্রি প্রদান ন্যায়সঙ্গত। 

ইউনিভার্সিটির শেয়ার করা একটি ছবিতে দেখা যায়, সম্মানসূচক ডিপ্লোমা ডিগ্রির ফাইলটি মুখে নিয়ে দাঁড়িয়ে আছে গ্রিফিন। শরীরে সমাবর্তনের গাউন। মাথায় কালো হ্যাট। একেবারেই আরাধ্য সাধকের ছবি যেন।

গ্রিফিনকে ধন্যবাদ জানাতে ব্রিটানিও একটি পোস্ট দিয়েছেন। এতে তিনি লিখেছেন, ‘আমি আর  সেই সময়ের অপেক্ষা করতে পারছি না যেখানে আমরা পরের গ্রিফিন পর্বে  যাব! আমি আশীর্বাদ করেছি, গত আড়াই বছরে ঈশ্বর তোমাকে আমার পাশে থাকতে দিয়েছে। আমাদের এই অগ্রযাত্রার অ্যাডভেঞ্চারের জন্য আমি উৎফুল্ল।’ 

সিবিএস নিউজ জানায়, মাত্র ১৬ বছর বয়সে ব্রিটানির শরীরে কমপ্লেক্স রিজিওনাল পেইন সিনড্রোম (সিআরপিএস) ধরা পড়ে। তখন থেকেই  হুইলচেয়ারে চলাফেরা করতে হয় তাঁকে। গত আড়াই বছর ধরে গ্রিফিন তাকে সেবা দিচ্ছে। ক্লাসের আইটেমগুলো আনা, দরজা খোলা, প্রদীপ নিয়ে যাওয়া, পড়ে গেলে এমনকি ফোনটি খুঁজে পেতে সে-ই তাকে সাহায্য করে।

ব্রিটানি বলেন, ‘যখন আমি চাকরি পাব, তখনও সে (গ্রিফিন) সর্বদা আমার সঙ্গে থাকবে।’  সূত্র : এনডিটিভি।

Comments are closed.

সর্বশেষ পাওয়া