মীর মশাররফ হোসেনের ১০৭ তম মৃত্যুবার্ষিকী পালিত

বুধবার ১৯ শে ডিসেম্বর, বাংলা সাহিত্যের সর্বশ্রেষ্ট উপন্যাসিক কালজয়ী উপন্যাস ’বিষাধ সিন্ধুর’ রচিয়তা মীর মশাররফ হোসেনের ১০৭ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

বালিয়াকান্দি উপজেলা প্রশাসনের আয়োজনে, উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদি গ্রামে ” মীর মশাররফ” হোসেন এর স্মৃতি কমপ্লেক্রে পুষ্পস্তবক অর্পন করেন, উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুম রেজা, মীর মশাররফ হোসেন ডিগ্রী কলেজের অধ্যক্ষ মো: কামাল হোসেন খান, সাহিত্য পরিষদের সভাপতি বিনয় কুমার চক্রবর্তী সহ সাহিত্য পরিষদো অন্যান্ন সদস্যরা। পুষ্পস্তবক অর্পন শেষে উপন্যাসিকের আতা¡র মাগফিরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহ্ধসঢ়;ফিলের আয়োজন করা হয়।

উপন্যাসিক মীর মশাররফ হোসেন ১৮৪৭ সালের ১৩ ই নভেম্বর কুষ্টিয়া জেলার কুমারখালি উপজেলার
চাপরা ইউনিয়নের লাহিনী পাড়া গ্রামে জন্মগ্রহন করেন। তার বাবার নাম সৈয়দ মীর মুয়াজ্জম
হোসেন এবং মায়ের নাম দৌলতন নেছা। লেখাপড়া এবং নবাব এস্টেটে চাকরির সুবাধে তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার পদমদী গ্রামে চলে আসেন।

১৯১১ সালের ১৯ শে ডিসেম্বর তিনি রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নের পদমদী গ্রামে মৃত্যুবরন করেন। কালজয়ী এই উপন্যাসিককে পদমদীতেই সমাহীত করা হয়। এবং পরে তার সহধর্মীনী আজিজুন্নেছা, বড় ভাই মীর মকারম হোসেন ও বড় ভাই এর সহধর্মীনী কে তার কবরের পাশেই সমাহিত করা হয়।


আরও পড়ুন

২ Comments

  1. Amazing blog! Do you have any suggestions for aspiring writers? I’m hoping to start my own site soon but I’m a little lost on everything. Would you suggest starting with a free platform like WordPress or go for a paid option? There are so many options out there that I’m completely overwhelmed .. Any ideas? Appreciate it!

  2. I simply want to say I am just beginner to weblog and honestly savored your website. More than likely I’m planning to bookmark your website . You certainly have good posts. Thank you for revealing your webpage.

Comments are closed.