muktijoddhar kantho logo l o a d i n g

আবহাওয়া ও জলবায়ু

ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে শৈত্যপ্রবাহ

দেশের তাপমাত্রা কমতে শুরু করেছে। এই সপ্তাহে ঘূর্ণিঝড় ফেথাই’র প্রভাবে বৃষ্টির কারণে দ্রুত কমে যায় তাপমাত্রা। ফলে বেড়ে গেছে শীতের তীব্রতা। এদিকে ডিসেম্বর মাসের শেষ সপ্তাহে শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, ডিসেম্বর মাসের শেষদিকে উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে একটি বা দুইটি মৃদু বা মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

ঢাকায় গত শনিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ২। যা আজ বৃহস্পতিবার কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে গত শনিবার চট্টগ্রামে ছিল ১৭ দশমিক ৭, আজ সেখানে তাপমাত্রা কমে ১৬, সিলেটে ছিল ১৭ দশমিক ৯, আজ ১৪ দশমিক ৬, রাজশাহীতে শনিবার ছিল ১৪ ডিগ্রি সেলাসিয়াস, আজ বৃহস্পতিবার  ১১ দশমিক ২, রংপুরে ছিল ১৩, আজ ১১ দশমিক ৮, খুলনায় ছিল ১৬, আজ ১২ দশিমিক ৪ এবং বরিশালে শনিবার ছিল ১৪ ডিগ্রি সেলাসিয়াস, তা আজ কমে ১১ দশমিক ৮ হয়েছে।

আবহাওয়া অধিদফতরের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়, ডিসেম্বর মাসে বাংলাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এই মাসে সাগরে একটি লঘুচাপ নিম্নচাপে পরিণত হতে পারে। পাশাপাশি রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় ঘন কুয়াশা থাকতে পারে। এছাড়া অন্য এলাকায় মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অধিদফতর জানায়, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে হলে সেটা মৃদু শৈত্যপ্রবাহ। এরপর তাপমাত্রা কমে যদি ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হয়, সেটা মাঝারি শৈত্যপ্রবাহ। আর তাপমাত্রা যদি ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়, তাহলে সেটা তীব্র শৈত্যপ্রবাহ।

Tags: