ইসলামের কথা - ডিসেম্বর ২৪, ২০১৮

এবার কাবার মিনার ছুঁয়ে গেল পূর্ণিমার চাঁদ!

২৩ ডিসেম্বর দিবাগত রাত ২৪ ডিসেম্বর ২০১৮’র প্রথম প্রহরে পূর্ণিমার চাঁদ দ্বিতীয় বারের মতো একেবারেই পবিত্র কাবাঘরের ওপর নেমে এসেছে।

প্রথম বার কাবা ঘরের ওপর যে চাঁদ দেখা গিয়েছিল তা ছিল একটু দূরে। কিন্তু আজকে চাঁদ তার পূর্ণ আকৃতি সুস্পষ্ট করে কাবা ঘরের ওপর প্রায় ১ ঘণ্টা (৫৮ মিনিট) অবস্থান করে।

আজ (২৪ ডিসেম্বর) রাত ১২ টা ২৮ মিনিটে পবিত্র কাবা ঘরের ওপর চাঁদ স্থির হয়। আর তা কাবা ঘরের ওপর থেকে যখন সরে যায় তখন ঘড়ির কাটায় রাত ১টা ৩১ মিনিট।

এভাবে প্রতি বছর কাবা ঘরের ওপর একবারই চাঁদ অবস্থান করে। যা মসজিদে হারামের ডান দিকে অবস্থান করে।

এভাবে কাবা ঘরের ডান দিকে চাঁদ ওঠাকে অনেকেই সৌভাগ্যের প্রতীক হিসেবে মনে করে। যদিও ইসলামের এ ধরনের সৌভাগ্যের বিষয় মনে করার কোনো তথ্য আছে কিনা তা জানা নেই।

তবে পবিত্র কাবা ঘরের ওপর পরিপূর্ণ চাঁদের উপস্থিত বায়তুল্লায় অবস্থানকারী দর্শনার্থী ও ওমরাকারীদের হৃদয়কে আকৃষ্ট করেছে। খুব কাছ থেকে তারা অবলোকন করেছে সে দৃশ্য।

পরিপূর্ণ চাঁদের আলোয় কাবা শরিফে উপস্থিত প্রত্যেকের অন্তরকেই যেন নিষ্পাপ আত্মার আলিঙ্গনে আবদ্ধ করেছে।

উল্লেখ্য যে, গত ২৬ নভেম্বর দিবাগত রাতে পবিত্র কাবা ঘরের ওপর চাঁদ ওঠেছিল। তবে সেটি ছিল অনেক ওপরে।


আরও পড়ুন

৩ Comments

  1. Please let me know if you’re looking for a author for your weblog. You have some really good articles and I feel I would be a good asset. If you ever want to take some of the load off, I’d love to write some articles for your blog in exchange for a link back to mine. Please send me an email if interested. Regards!

Comments are closed.