ভোটগ্রহণ শেষ, এবার গণনার পালা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। রবিবার সকাল ৮টা থেকে সারাদেশের ২৯৯টি আসনে বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দেশের কোনো কোনো জায়গায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও দেশব্যাপী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। এবার গণনার পালা।

তবে বিভিন্ন আসনের বেশ কিছু প্রার্থী অনিয়ম ও কারচুপির অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।এদিকে সহিংসতার ঘটনায় সিলেটের ১০টি ও চাপাইনবাবগঞ্জের ২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, দেশের বিভিন্ন এলাকায় বিএনপি-জামায়াতের সহিংসতায় গত রাত থেকে এখন পর্যন্ত আমাদের ১০ জন কর্মী নিহত ও ৫০ জন আহত হয়েছেন। বিশৃঙ্খলা করতে তারা (বিএনপি-জামায়াত) অনেক চেষ্টা করেছে। কিন্তু আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতার কারণে তা হয়নি। 

এদিকে ভোটে কারচুপি, এজেন্টদের কেন্দ্রে ঢুকতে না দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগে নির্বাচন বর্জন করেছেন বিএনপির বেশ কয়েকজন প্রার্থী। বিবৃতি দিয়ে ভোট থেকে সরে গেছে ধানের শীষে নির্বাচন করা জামায়াতও। 

নয়াপল্টনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, ‘গত রাত থেকে নির্বাচন পরিস্থিতি দেখে পরিষ্কার বলা যায় সরকার একতরফা নির্বাচন করছে। এটা একটা সহিংস নির্বাচন। মানুষ যাচ্ছে কিন্তু ভোট দিতে পারছে না।’

এদিকে ৩০০টি সংসদীয় আসনের মধ্যে গাইবান্ধা-৩ আসনের একজন প্রার্থী মৃত্যুবরণ করায় সেখানে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। পরে ২৭ জানুয়ারি ভোটের দিন রেখে পুনরায় তফসিল ঘোষণা করেছে ইসি। 

এজন্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এক সঙ্গে ২৯৯ আসনের ভোটের পরিপ্রেক্ষিতে সরকার গঠিত হবে। যে দল বা জোট ১৫১ আসন পাবে, সেই দল বা জোটই পরবর্তী সরকার গঠন করবে।
এবার নির্বাচনে ৩৯টি নিবন্ধিত দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে মোট এক হাজার ৮৬১ জন প্রার্থী নির্বাচনে লড়ছেন। এর মধ্যে দলীয় প্রার্থী এক হাজার ৭৩৩ জন। আর ১২৮ জন স্বতন্ত্র প্রার্থী।

নির্বাচন কমিশনের যুগ্ম সচিব (নির্বাচন পরিচালনা শাখা) ফরহাদ আহাম্মদ খান জানান, আওয়ামী লীগ ও শরিকদের মিলিয়ে নৌকা মার্কায় ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিয়েছেন বিএনপি ও তাদের শরিক দলের ২৮২ প্রার্থী। 

আর সবচেয়ে বেশি প্রার্থী রয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের। হাতপাখা প্রতীকে দেশজুড়ে ২৯৯টি আসনে প্রার্থী দিয়েছে এই দলটি।


আরও পড়ুন

২ Comments

  1. I simply want to tell you that I am very new to blogs and really enjoyed your web blog. Likely I’m want to bookmark your website . You surely come with fantastic posts. Many thanks for revealing your blog site.

Comments are closed.