আন্তর্জাতিক - December 31, 2018

মার্কিন গুপ্তচরকে আটক করেছে রাশিয়া

রাশিয়ার একটি অভ্যন্তরীণ গোয়েন্দা নেটওয়ার্ক রাজধানী মস্কো থেকে মার্কিন এক নাগরিককে আটক করেছে। মার্কিন ওই নাগরিক গুপ্তচরবৃত্তির কাজে নিয়োজিত ছিলেন বলে সন্দেহ করা হচ্ছে। গুপ্তচরবৃত্তির দায়ে অভিযুক্ত করতে ইতোমধ্যে তাকে আদালতে তোলা হয়েছে।

রুশ ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলছে, আটক মার্কিন নাগরিকের নাম পল ওয়েলান। গত শুক্রবার গুপ্তচরবৃত্তি করার সময় তাকে আটক করা হয়। এফএসবি’র বিবৃতির বরাত দিয়ে রাশিয়ার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে জানানো হয়েছে।

রুশ ক্রিমিনাল কোডের ২৭৬ নম্বর ধারা অনুযায়ী, পল ওয়েলানের বিরুদ্ধে অপরাধমূলক তৎপরতার জন্য ব্যবস্থা নেয়া হবে। এ ধারার আওতায় কোনো ব্যক্তির বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারকার্য পরিচালনা করা হয়। তবে মার্কিন এ নাগরিক রাশিয়ার ভেতরে কী ধরনের গোয়েন্দাবৃত্তি চালিয়েছেন; তা কোনো সংবাদ মাধ্যম বিস্তারিত প্রকাশ করেনি।

স্নায়ুযুদ্ধ অবসানের পর যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যে উত্তেজনা কমে গেলেও ২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়া রাশিয়ার মূলভূখণ্ডের সঙ্গে যোগ দেয়ার পর মস্কোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর বিশেষ করে আমেরিকার সম্পর্ক আবার তিক্ত হয়ে ওঠে। পার্সট্যুডে।


আরও পড়ুন