muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

লিঙ্গ সমতার দাবিতে ভারতে নারীদের ৬২০ কিমি মানববন্ধন

ভারতের দক্ষিণের কেরালা রাজ্যে লিঙ্গ সমতার দাবিতে নারীরা ৬২০ কিলোমিটার দীর্ঘ মানববন্ধন করেছেন। একটি মন্দিরে নারীদের প্রবেশাধিকার প্রতিষ্ঠার দাবি এ মানববন্ধনের প্রেক্ষাপট।

কেরালার শবরীমালা মন্দিরে ঐতিহাসিকভাবেই ঋতুবতী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। ফলে সেখানে ১০ থেকে ৫০ বছর বয়সি কোনো নারীর প্রবেশ মানা।

তবে ভারতের সর্বোচ্চ আদালত সম্প্রতি মন্দিরের এই প্রথার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তা সব বয়সের নারীদের জন্য উন্মুক্ত করার রায় দিয়েছে। তবে এ রায় সত্ত্বেও সেখানকার কট্টরপন্থি হিন্দু পুরুষরা ১০ থেকে ৫০ বছর বয়সি নারীদের ওই মন্দিরে প্রবেশে বাধা দেন। এমনকি নারীদের ওপর হামলাও করেন। এর আগে শত শত পুলিশ নিয়ে এক নারী ওই মন্দিরে প্রবেশ করতে যেয়েও বাধার সম্মুখীন হন। পরে পুলিশ নিরাপত্তার আশঙ্কায় পিছু হটে। যদিও পরে ওই নারী আরো শক্ত পুলিশি নিরাপত্তায় ওই মন্দিরে প্রবেশ করেন। তবে এরপর আর কোনো নারীকে ওই মন্দিরে প্রবেশ করতে দেওয়া হয়নি।

মঙ্গলবারের নারীদের ওই মানববন্ধন রাজ্যের বামপন্থি জোট সরকারের নেতৃত্বে অনুষ্ঠিত হয়।

কর্মকর্তারা জানান, ইমরান মঙ্গলবারের মানববন্ধনে প্রায় ৫০ লাখ নারী অংশগ্রহণ করেন। রাজ্যের বিভিন্ন অঞ্চল থেকে এসব নারী মানববন্ধনে যোগ দেন। রাজ্যের উত্তর প্রান্তের কাসারাগোদ থেকে দক্ষিণ প্রান্তের থিরুভানথাপুরাম পর্যন্ত এ মানববন্ধন বিস্তৃত ছিল।

মানববন্ধন আয়োজনকারী কর্মকর্তারা জানান, তাদের এই মানববন্ধনের উদ্দেশ্য ছিল অসমতার বিরুদ্ধে লড়াই এবং হিন্দুবাদী গ্রুপ যারা নারীদের ওপর নিষেধাজ্ঞা সমর্থন করে তাদের অপচেষ্টার জবাব দেওয়া।

Tags: