রকমারি - জানুয়ারি ৪, ২০১৯

অজগর সাপের সঙ্গে ব্যাঙ দলের সঙ্গমের চেষ্টা!

সাড়ে তিন ফুট লম্বা একটি অজগর সাপ। তার ওপর চেপে বসে আছে ১০ টি কুনো ব্যাঙ। এমন একটি ছবি ভাইরাল হয়েছে বিভিন্ন সামাজিক মাধ্যমে। এক জীব বিজ্ঞানী জানান, অজগরের সঙ্গে সঙ্গমের চেষ্টা করছিল কুনো ব্যাঙের দল!

এমন ঘটনা ঘটেছে অস্ট্রেলিয়ায়। সেখানে গত রবিবার বিশাল ঝড়ের পর এমন দৃশ্যের সাক্ষী হয়ে রইলো পুরো বিশ্ব।

বিবিসির খবরে বলা হয়েছে, রবিবার রাতে ভয়াবহ ঝড়ের পর নিজেদের বাড়িতেই অবস্থান করছিলেন পশ্চিম অস্ট্রেলিয়ার উত্তরে কুনুনুরার বাসিন্দা পল মক।

গার্ডিয়ান জানায়, ঝড়ের পর তাদের বাঁধে ৭০ মিলিমিটার পানি জমা হয়। এই জমাট পানি বের করতে তিনি বিরল দৃশ্যের সম্মুখীন হন।

তিনি বলেন, হ্রদটি এতটাই পূর্ণ ছিল যে হ্রদের ধারে সব কুনো ব্যাঙগুলো উঠে এসেছিল। প্রচুর ব্যাঙ ছিল সেখানে। হাজারে হাজারে ব্যাঙ ঘাসের ওপর বসে ছিল। এর মাঝে উঁচু একটি লনে বসেছিল অজগরটি। অবশ্য অজগরটি পোষ্য ছিল বলে জানান তিনি।

তিনি আরো বলেন, অজগরটির নাম ছিল মন্টি। দেখি মন্টির ওপর এক দল কুনোব্যাঙ চেপে বসে আসে। বন্যা থেকে বাঁচার জন্য তারা বসে ছিল বলে জানান তিনি।

সাপের সঙ্গে ব্যাঙ দলের সঙ্গমের চেষ্টা!
হ্রদের দুই ধারে অসংখ্য ব্যাঙ বসে থাকে। ছবি: সংগৃহীত।

পল বলেন, আমি দেখি মন্টি ব্যাঙদের পিঠে নিয়ে সারা মাঠ ঘুরে বেড়াচ্ছিল। আমি অবাক! ব্যাঙদের না খেয়ে সে নিজের পিঠে চাপিয়ে ওদের প্রাণ বাচাচ্ছে!

এরপর পল ওই দৃশ্যের ছবি তুলে তার ভাই অ্যান্ড্রুকে পাঠান। অ্যান্ড্রু তা টুইটারে পোস্ট করেন। মুহূর্তেই তা ভাইরাল হয়ে পড়ে।

অনেকে সামাজিক মাধ্যমে লিখেছেন, সাপটির মহানুভবতা সত্যি প্রশংসার। আবার অনেকে মজা করে লিখেছে, এবার উবারের আয় কমে গেল।

তবে নিউ সাউথ ওয়েলস ইউনিভার্সিটির জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক তথা উভচর বিশেষজ্ঞ জোডি রাউলি জানিয়েছেন যে, ছবির সবকটি ব্যাঙই পুরুষ ব্যাঙ। তারা সবাই ওই অজগরের সঙ্গে সঙ্গমের চেষ্টা করেছিল।

তিনি আরো বলেন, পুরুষ ব্যাঙগুলি প্রায়শই অদ্ভুত আচরণ করে। সূত্র: বিবিসি, গার্ডিয়ান, এনডিটিভি।


আরও পড়ুন