মিরাজই কি বাংলাদেশের দলের ভবিষ্যত অধিনায়ক!

স্পোর্টস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ৪, ২০১৯ ৯:৫০ অপরাহ্ণ

মেহেদী হাসান মিরাজই কি বাংলাদেশের দলের ভবিষ্যত অধিনায়ক! বয়সটা মাত্র ২১। এখনই নিশ্চয়ই ওতদূরের ভাবনা ভাবছেন না কেউ। তবে এবারের বিপিএল দিয়ে সম্ভবত ভবিষ্যতের সেই যাত্রাটা শুরু হয়ে যাচ্ছে মিরাজের। তরুণ এই অলরাউন্ডারকেই যে অধিনায়কত্বের গুরুদায়িত্ব বুঝিয়ে দিয়েছে রাজশাহী কিংস!

দলের প্রায় সব খেলোয়াড়ই বয়সে মেহেদী হাসান মিরাজের বড়। স্বদেশিদের মধ্যে আছেন অভিজ্ঞ আরাফাত সানি, আছেন মুমিনুল হক, মোস্তাফিজুর রহমানের মতো তারকারা। বিদেশি তারকা মোহাম্মদ হাফিজ, রায়ান টেন ডেসকাটে কিংবা সেকুজে প্রসন্ন তো মিরাজের প্রায় দ্বিগুণ বয়সী (হাফিজের বয়স ৩৮, ডেসকাটের প্রায় ৩৯, প্রসন্নের প্রায় ৩৪)। এত সব তারকার ভিড়ে রাজশাহীর আস্থা তরুণ অলরাউন্ডারের উপর।

মিরাজের জন্য অবশ্য নেতৃত্বের দায়িত্ব পালন করা একেবারে নতুন নয়। যুব ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেছেন তিনি। তবে বিপিএলের মতো প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসরে ওত ওত বড় তারকা আর বয়োজেষ্ঠদের এবার সামলাতে হবে লিটলম্যানকে। কাজটা নিশ্চয়ই সহজ হবে না।

তবে এই ‘ছোট্ট’ মিরাজের উপরই বড় আস্থা রাজশাহী কিংসের কোচ ল্যান্স ক্লুজনারের। তরুণ অধিনায়ককে রীতিমত প্রশংসাবানে ভাসিয়েছেন তিনি। মিরাজের মধ্যে বাংলাদেশ দলের ভবিষ্যত অধিনায়কের ছায়াও দেখতে পাচ্ছেন প্রোটিয়া কোচ।

ক্লুজনার বলেন, ‘আমি মনে করি সে ভীষণ যোগ্য, দুর্দান্ত একজন খেলোয়াড়। আপনারা যেমন বললেন, সে আসলেই খুব তরুণ। তবে সে বেশ অনেকটা সময় ধরে এই খেলার মধ্যে আছে, এটা তার জন্য নতুন এক পদক্ষেপ। দলে সে কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় পাবে, যারা তাকে সাহায্য করতে পারবে। তাই আমরা তাকে অধিনায়ক হিসেবে গড়ে উঠার প্লাটফর্মটা করে দিচ্ছি। কে জানে, সামনের দিনগুলোতে সে হয়তো বাংলাদেশ দলেও এমনটা করতে পারে।’

ক্লুজনার মনে করছেন, খেলোয়াড় উঠে আসার জন্য বড় একটা প্লাটফর্ম এই বিপিএল। স্থানীয়দের দিকেও তাই আলাদা নজর রাখছেন রাজশাহী কোচ। তার ভাষায়, ‘আমরা ভারতীয় ক্রিকেটের উত্থান দেখেছি। সম্ভবত এটাই বাংলাদেশি ক্রিকেটারদের জন্য দারুণ একটা প্লাটফর্ম, যেখানে তারা নিজেদের নাম ছড়াতে পারে এবং খেলার সুযোগটা কাজে লাগাতে পারে।’

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া