সৌদি আরবে নতুন বিয়ে বিচ্ছেদ আইন চালু

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ৬, ২০১৯ ১০:৪১ পূর্বাহ্ণ

সৌদি আরবে নতুন বিয়ে বিচ্ছেদ আইন রবিবার থেকে কার্যকর হচ্ছে। দেশটিতে অনেক সময় স্ত্রীদের না জানিয়েই বিচ্ছেদ করেন স্বামীরা। তাতে অসম্মতি জানানো তো দূরে থাক, অনেক সময়ে খোরপোশের আবেদনটুকু জানানোর সুযোগ পান না স্ত্রীরা। সেই সব মেয়েদের পাশে দাঁড়াতে নতুন আইন প্রণয়ন করেছে সৌদি আরবের সরকার। এবার থেকে আদালতে বিচ্ছেদের আবেদন করার আগে অন্তত মোবাইলে মেসেজ পাঠিয়ে স্ত্রীকে সে কথা জানাতে হবে। আজ থেকে চালু হচ্ছে এই নতুন নিয়ম।

জেদ্দার বাসিন্দা ও মহিলা আইনজীবী নাসরিন অল-গামদি বললেন, সমপ্রতি এই ধরনের বেশকিছু বিচ্ছেদের আবেদন আদালতে জমা পড়েছে। নতুন নিয়ম চালু হলে মেয়েরা বিচ্ছেদ পরবর্তী সুযোগ-সুবিধার জন্য আবেদন জানাতে পারবেন। রাজনৈতিক মহলের মতে, এ সবই সৌদির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ প্রকল্পের অংশ। দেশের সাধারণ মানুষদের যে সামাজিক এবং অর্থনৈতিক পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়েছিলেন সেগুলো সফল করতেই মেয়েদের আইনগুলোকে সহজ করা হচ্ছে।

এরই মধ্যে তিনি জনসমক্ষে মহিলাদের গাড়ি চালানোর অধিকার দিয়েছেন। এছাড়া স্টেডিয়ামে পুরুষদের পাশে বসে ফুটবল ম্যাচ দেখার অনুমতি দিয়ে এই ধরনের দৃষ্টান্ত সরকার আগেই রেখেছে। বিয়ে বিচ্ছেদের এই আইন সেই তালিকায় নবতর সংযোজন। তবে অনেকের মতে, মেয়েরা নিজেদের অভিভাবকত্ব না পেলে তারা পিছিয়েই থাকবেন।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
এবার নেদারল্যান্ডে বন্দুক হামলায় নিহত ১, আরো হতাহতের আশংকা কিশোরগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে দুদিনব্যাপী মেলা শুরু কুলিয়ারচরে মা সমাবেশ অনুষ্টিত যশোর এমএম কলেজে তিন দিন ব্যাপী বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শুরু কুলিয়ারচরে ৭ম শ্রেণির ছাত্রীকে ধর্ষনের চেষ্টাকালে জনতার হাতে যুবক আটক নিজের জন্য জমা হওয়া পুরো অর্থ মসজিদে নিহত মুসল্লিদের পরিবারকে দান করবেন সেই ‘ডিম-বালক’ ভৈরবে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নানা প্রতিযোগিতা অনুষ্ঠিত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে গিয়ে মুক্তিযোদ্ধার আত্মহত্যা! কেবিন ক্রুর অন্তর্বাসে স্বর্ণবার! বিকেলে প্রধানমন্ত্রীকে ‘মা’, রাতে তারেককে ‘ভাইয়া’!