সবজি দিয়ে ইতালিয়ান চিকেনকারি রেসিপি!

লাইফ স্টাইল রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ৭, ২০১৯ ১২:৫৪ অপরাহ্ণ

আমরা সবাই জানি সবজি খাওয়া আমাদের শরীরের জন্য কতো উপকারী। সবজিতে আছে নানান রকম ভিটামিন ও মিনারেলস। যা নানান রকম রোগ প্রতিরোধ করে। তাই প্রতিদিন অবশ্যই অনেক রঙের সবজি খেতে হবে। পুষ্টিবিদেরা বলেন প্রতিদিন ৫ রঙের সবজি খেলে বিভিন্ন রোগ শোক থেকে মুক্ত থাকা যাবে। বিশেষ করে যারা ওজন কমাতে চান, তারা রাতে হালকা তেল মশলা দিয়ে রাঁধা সবজি খাওয়া উচিত। কারণ সবজিতে আছে প্রচুর আঁশ, যা পেট ভরায়, রাতের ভিটামিনের চাহিদা পূরণ করে, কম ক্ষুধা লাগায় আর কম ক্যালরি থাকায় রাতের জন্য ভালো। কারণ রাতে সবচাইতে হালকা খাবার খেতে হয়। রাতে খাওয়ার পরে সাধারণত তেমন কাজ করা হয়না। তাই বেশি ক্যালরির খাবার না খাওয়াই ভালো।

উপকরণ:

বিভিন্ন রকমের শীতের সবজি(ফুলকপি, বাঁধাকপি, পেপে, গাজর, বেবিকর্ন, সিম, মটরশুটি)কিউব করে কাটা –চার কাপ, মুরগির হাঁড় ছাড়া মাংশ –এক কাপ, পেঁয়াজ পাতা লম্বা করে কাঁটা –এক কাপ, আদা বাঁটা –এক চা চামচ, রসুন বাঁটা — এক চা চামচ, গোল মরিচ- ১/২ চা চামচ, প্যাপরিকা পাউডার –এক টেবিল চামচ, সয়া সস –এক টেবিল চামচ, লেবুর রস—এক টেবিল চামচ, জলপাই তেল ও লবন পরিমানমত।


প্রণালি: মুরগির মাংশ ছোট/কুচি করে কাটুন। তারপর আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লবন,লেবুর রস ও গোল মরিচ দিয়ে মেরিনেট করে রাখুন ১/২ ঘন্টা।

প্যানে তেল গরম করুন। পেয়াজ পাতা দিন, দুই মিনিট হালকা আঁচে ভাজুন। এবার মেরিনেট করা মুরগি দিন। কিছুক্ষণ মধ্যম আঁচে ভাজুন।মুরগি সিদ্ধ হলে, নেড়ে চেড়ে সবজি দিন। ভাজুন। সবজি সিদ্ধ হবার জন্যে পানি দিতে পারেন খুবই অল্প। সবজি সিদ্ধ হলে লবন ও প্যাপরিকা দিন। নেড়ে চেড়ে, লেবুর রস দিয়ে নামান। নামানোর আগে ধনেপাতা বা কাঁচা মরিচ দিতে পারেন। সবজি খুব বেশি সিদ্ধ হয়ে নরম করার দরকার নেই। হালকা কচকচে থাকলে খেতে ভালো লাগবে। চাইলে শশা, টমেটো,ক্যাপসিকাম ইত্যাদি ওপরে দিয়ে পরিবেশন করতে পারেন।

অনেকে এই রেসিপিটি রাঁধতে, সবজি আগে সিদ্ধ করে নেন। কিন্তু সবজি সিদ্ধ করে পানি ফেলে দিলে সবজির ভিটামিন পানির সাথে চলে যায়। তাই এটি রান্নার সময়ই এমনভাবে রাঁধতে হবে যেনো সবজির সিদ্ধ করা পানি ফেলে দিতে না হয়। তাছাড়া, কম সময়ে উচ্চ তাপে সবজি রাঁধলে সবজির ভিটামিন নষ্ট হয় না। আর সবজি কাটার সাথে সাথেই রান্না করতে হবে। তাহলে সবজির ভিটামিনের গুনাগুন অক্ষুন্ন থাকবে।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া