muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

তারেকের এপিএস অপু রিমান্ডে

রাজধানীর মতিঝিল থেকে ৮ কোটি  টাকা উদ্ধারের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রাক্তন এপিএস মিয়া নুর উদ্দিন আহমেদ অপুর ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বৃহস্পতিবার শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম মো. সারাফুজ্জামান আনছারী রিমান্ডের আদেশ দেন।

মিয়া নুর উদ্দিন আহমেদ অপু একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর-৩ আসনে বিএনপি মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী ছিলেন।

মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক আশরাফুল ইসলাম এ আসামির ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন।

রাষ্ট্রপক্ষে সহকারী পাবলিক প্রসিকিউটর আজাদ রহমান রিমান্ড আবেদনের পক্ষে শুনানি করেন। এ সময় তিনি বলেন, উদ্ধারকৃত টাকা একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ম্যানিপুলেট করার কাজে ব্যবহার করা হতো।

মিয়া নুর উদ্দিন অপুর পক্ষে মো. তরিকুল ইসলামসহ কয়েকজন আইনজীবী রিমান্ড বাতিলপূর্বক জামিনের আবেদন করেন।

শুনানিতে তারা বলেন, অপু বিএনপি মনোনীত সংসদ সদস্য পদপ্রার্থী ছিলেন। এটাই তার অপরাধ হয়েছে। তার সুনাম ক্ষুণ্ন, নির্বাচনে যেন অংশগ্রহণ করতে না পারে সেজন্য তাকে মামলায় জড়ানো হয়েছে।

তারা আরো বলেন, নির্বাচনের আগে তার এলাকায় তিনি সন্ত্রাসী কর্তৃক মারাত্মক জখম হন। তার মাথায় ১৭টি সেলাই লেগেছে। তাকে হেলিকপ্টারে করে ঢাকায় আনা হয়। তিনি অসুস্থ। আগে তাকে বেঁচে থাকার সুযোগ দিন। বেঁচে থাকলে বিচার হবে। এ অবস্থায় রিমান্ড দিলে তার জীবন বিপন্ন হতে পারে। প্রয়োজনে তাকে জেলগেটে জিজ্ঞাসাবাদ করা হোক।

উভয় পক্ষের শুনানি শেষে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত ৪ জানুয়ারি রাজধানীর ইউনাইটেড হাসপাতাল থেকে মিয়া নুর উদ্দিন আহমেদ অপুকে গ্রেপ্তার করে র‌্যাব-১ এর সদস্যরা। তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গ্রেপ্তারের পর তিনি সেখানেই র‌্যাবের পাহারায় চিকিৎসা নেন। আজ তাকে আদালতে হাজির করা হয়।

গত ২৬ ডিসেম্বর মামলার অপর আসামি মতিঝিলের ইউনাইটেড করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ এম আলী হায়দার ওরফে নাফিজ, অফিস ব্যবস্থাপক আলমগীর হোসেন এবং গুলশানের আমেনা এন্টারপ্রাইজের জিএম জয়নাল আবেদীনের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এ আসামিদের মধ্যে জয়নাল আবেদীন এক সময় হাওয়া ভবনের কর্মচারী ছিলেন।

এদিকে, মামলায় বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিভিন্ন গোষ্ঠি দেশের বিভিন্ন স্থানে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ ও দেশকে অস্থিতিশীল করার নানাবিধ সহিংস কার্যক্রম প্রতিরোধে র‌্যাব অভিযান চালিয়ে আসছে। এ সকল সহিংসতা বন্ধের জন্য র‌্যাব গোয়েন্দা তৎপরতা বৃদ্ধিসহ বিভিন্ন স্তরে নজরদারি করে আসা অবস্থায় গোপন সংবাদের ভিত্তিতে মতিঝিল থানাধীন সিটি সেন্টারের ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড ইউনাইটেড করপোরেশনে র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলমের উপস্থিতিতে অভিযান পরিচালনাকালে প্রতিষ্ঠানটির এমডি আসামি আলী হয়দারকে আটক করার পর প্রতিষ্ঠান থেকে ৩ কোটি ১০ লাখ ৭৩ হাজার টাকা জব্দ হয়। পরে তার দেওয়া তথ্য অনুযায়ী পল্টন থানাধীন হাউজ বিল্ডিং রোডের বায়তুল খায়ের টাওয়ারের সিটি মানিটারি এক্সচেঞ্জ থেরক আরো ৫ কোটি টাকা জব্দ করা হয়।

আলী হয়দার জিজ্ঞাসাবাদে জানান, তার মামা ইউনাইটেড এন্টারপ্রাইজের চেয়ারম্যান মাহমুদুল হাসানের ঘনিষ্ঠ বন্ধু শরিয়তপুর-৩ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী মিয়া নুর উদ্দিন আহমেদ অপু। তার নির্বাচনী কাজে অবৈধ প্রভাব খাটানো এবং নির্বাচনী এলাকায় সহিংসতার জন্য ২/৩ দিন আগে গুলশানস্থ তার ব্যবসায়িক প্রতিষ্ঠান আমেনা এন্টারপ্রাইজ অ্যান্ড সার্ভিসেস লিমিটেড থেকে নির্বাহী পরিচালক মো. জয়নাল আবেদীন এবং অফিস সহকারী আলমগীর হোসেন ৩ কোটি টাকা নিয়ে যায়। পরের দিন আমেনা এন্টারপ্রাইজের অফিসে গিয়ে জয়নাল আবেদীন এবং আলমগীর হোসেনকে ৪ লাখ ৬৫ হাজার ৬৫০ টাকাসহ গ্রেপ্তার করা হয়। আসামিরা জব্দকৃত টাকা আসন্ন সংসদ নির্বাচনে অবৈধ প্রভাব ও নাশকতা সৃষ্টির কাজে ব্যবহার করত মর্মে প্রতীয়মান হচ্ছে। আসামিরা উক্ত অর্থ বিভিন্ন ব্যাংকসহ হুন্ডি ও অজ্ঞাত উৎস হতে উত্তোলন ও সংগ্রহ করে এবং অর্থ হস্তান্তরের মাধ্যমে নিজেদের দখলে রাখে।

Tags: