লাইফ স্টাইল - জানুয়ারি ১১, ২০১৯

খাঁটি ঘি তৈরি করুন ঘরে বসেই

খাঁটি ঘিয়ের যেমন সুগন্ধ, তেমনই পুষ্টিগুণ। বাসায়ই বানিয়ে ফেলতে পারেন খাঁটি ঘি। দুইভাবে ঘি তৈরি করা যায়। দুধের সর জমিয়ে ও বাটার দিয়ে। দুধের সর জমিয়ে ঘি তৈরি সময়সাপেক্ষ। বাটার দিয়ে খুব দ্রুত তৈরি করা যায় ঘি। জেনে নিন দুই উপায়ে কীভাবে ঘি তৈরি করবেন।

বাটার দিয়ে ঘি তৈরি
১ কাপ আনসল্টেড বাটার টুকরো করে কেটে নিন। ফ্রিজ থেকে বের করে সঙ্গে সঙ্গেই ঘি তৈরি করতে পারবেন। গভীর একটি প্যান চুলায় দিয়ে গরম করে নিন। গরম প্যানে বাটার দিয়ে দিন। মিডিয়াম থেকে লো আঁচ থাকবে ঘি তৈরির পুরো প্রক্রিয়ায়। বাটার গলে ফেনা উঠে আসবে একটু পর। ধীরে ধীরে কমে যাবে ফেনা। কিছুক্ষণ পর পর নেড়ে দিতে হবে। বড় বড় বাবল উঠে গেলে বুঝবেন খুব শিঘ্রই ঘি তৈরি হয়ে যাবে। ফেনার রঙ বাদামি হয়ে গেলে নামিয়ে ফেলুন ঘি। একটি ছাঁকনির উপর কিচেন পেপার বিছিয়ে তারপর ছেঁকে নিন ঘি। বোতলে ভরে সংরক্ষণ করুন ঘি। এক মাসের মতো রুম টেম্পারেচারে রেখে খেতে পারবেন এই ঘি। ফ্রিজে রাখলে ভালো থাকবে ছয় মাস পর্যন্ত।

বাটার দিয়ে ঘি তৈরি


দুধের সর থেকে
ফ্রিজে জমিয়ে রাখা দুধের সর বের করে গলিয়ে নিন। মিহি করে বেটে নিন সর। বাটা সর পানি দিয়ে ধুয়ে ফেলুন। খুব সাবধানে পানি আলাদা করুন সর থেকে। অতিরিক্ত পানি আলাদা করার জন্য পাতলা কাপড়ে করে কয়েক ঘণ্টা ঝুলিয়ে রাখতে পারেন সর।
পানি ঝরানো হলে চুলায় মৃদু আঁচে প্যান দিয়ে বাটা সর নাড়তে থাকুন। সরের পরিমাণের উপর নির্ভর করবে ঘি তৈরি করতে কতটুকু সময় লাগবে সেটা। ধীরে ধীরে প্যানের তলায় ঘি জমতে থাকবে।  


আরও পড়ুন

1 Comment

  1. The following time I learn a blog, I hope that it doesnt disappoint me as a lot as this one. I mean, I know it was my choice to learn, however I truly thought youd have something interesting to say. All I hear is a bunch of whining about one thing that you might repair in the event you werent too busy looking for attention.

Comments are closed.