আফ্রিকায় সামরিক ঘাঁটি স্থাপন করছে রাশিয়া!

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ১২, ২০১৯ ৩:৩৪ অপরাহ্ণ

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র (সিএআর)-এ সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার কথা বিবেচনা করছে রাশিয়া। এরইমধ্যে এক চুক্তির আওতায় দেশটির সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে রুশ সেনারা। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রী ম্যারি নোয়েলে কোইয়ারা রুশ বার্তা সংস্থা রিয়া নভোস্তিকে জানান, গত আগস্ট মাসে মস্কো ও বাংগুইয়ের মধ্যে সই হওয়া চুক্তির আওতায় তার দেশে রুশ ঘাঁটি প্রতিষ্ঠা করা সম্ভব।

কোইয়ারা বলেন, আমরা সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার বিষয়ে সুনির্দিষ্টভাবে কিছু বলিনি। তবে ওই চুক্তির আওতায় সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার সম্ভাবনা বাদ দেওয়া হয়নি।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের প্রতিরক্ষামন্ত্রী বলেন, যদি আমাদের প্রেসিডেন্ট জাতির সর্বোচ্চ নেতা ও কমান্ডার হিসেবে সামরিক ঘাঁটি প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেন তাহলে সরকার তা বাস্তবায়ন করবে।

তিনি বলেন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সরকার ও সশস্ত্র সংগঠনগুলো আফ্রিকান ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় এ বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছে। সমন্বয়কারী হিসেবে এ সংস্থা সাড়া দিলেই সব পক্ষ বৈঠক বসবে।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমাদের দেশের জনগণ রাশিয়াকে খুব ভালোভাবে উপলব্ধি করতে পারে। যখন রাশিয়া সম্পর্কে আলোচনা হয় তখন জনগণ মনে করে তারা পুরোপুরিভাবেই মিত্র এবং এর মাধ্যমে দেশের ভবিষ্যৎ পাল্টে যেতে পারে। সূত্র: পার্স টুডে।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া