muktijoddhar kantho logo l o a d i n g

তথ্য প্রযুক্তি

জুতায় লাগবে চার্জ, রং পরিবর্তন হবে স্মার্টফোন দিয়ে

পায়ের জুতা স্বয়ংক্রিয়ভাবে ঢিলে হবে কিংবা আঁটসাঁট হবে-এমন ভবিষ্যৎ চিন্তা এখন আর অবাস্তব নয়। এসবের পাশাপাশি স্মার্টফোনে নিয়ন্ত্রণ করা যাবে জুতা, তাও এখন হাতের নাগালে।

জুতা তৈরির বিখ্যাত প্রতিষ্ঠান নাইকি বাজারে এনেছে এমন স্পোর্টিং জুতা। প্রাথমিকভাবে বাস্কেটবল খেলোয়ারদের জন্য এই জুতা আনা হয়েছে বলে প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকি জানিয়েছে।

কয়েকজন বাস্কেটবল খেলোয়ার এই জুতা পায়ে দিয়ে অনুভূতি জানাচ্ছে-এমন একটি ভিডিও সোমবার ছেড়েছে নাইকি।

ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, নাইকি যে স্মার্ট জুতা এনেছে তা ব্যবহারকারীর পায়ে থাকা অবস্থায়ই ঢিলে হবে কিংবা আঁটসাঁট হবে। তবে তা নিয়ন্ত্রণ করা হবে জুতায় থাকা বাটন চেপে কিংবা অ্যাপের সাহায্যে স্মার্টফোনে সংযুক্ত করে। 

শুধু তাই নয়, নতুন করে ডাউনলোডের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের জুতার রং পরিবর্তনও করতে পারবেন।

নাইকি জানায়, বাস্কেটবল খেলার উপযোগী করে তৈরি এই জুতা ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নিতে পারবে। যেমন খেলার সময় একরকম আবার যখন সাইডবেঞ্চে থাকা হবে তখন একরকম।

নাইকি আরো জানায়, এই জুতায় চার্জ দেয়ার প্রয়োজন পড়বে এবং প্রতি জোড়া জুতায় একসেট চার্জিং উপকরণ দেয়া হবে। এছাড়া শুরুতে বাস্কেটবল খেলার উপযোগী করা হলেও ভবিষ্যতে তা অন্যান্য খেলার উপযোগী করে তৈরি করা হবে।

স্মার্ট এই জুতা প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রে পাওয়া যাবে। এর দাম পড়বে জোড়া প্রতি ৩৫০ ডলার বা প্রায় ৩০ হাজার টাকা। আর বিশ্বের অন্যান্য দেশে আগামী ১৭ ফেব্রুয়ারি থেকে এই জুতা পাওয়া যাবে।

Tags: