রাবি পারমাণবিক পদার্থ বিজ্ঞানীর ‘ট্যুর দ্য সিএমপি’ প্রকাশ

প্রতিনিধি , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ২৩, ২০১৯ ৮:০২ অপরাহ্ণ

বিশিষ্ট পারমাণবিক পদার্থবিজ্ঞানী, আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি চিটাগাং (আইআইইউসি) এর প্রাক্তন ভিসি, ইমেরিটাস অধ্যাপক এবং রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) সাবেক অধ্যাপক ড. এ কে এম আজহারুল ইসলামের বায়োগ্রাফিমূলক সংবর্ধনা গ্রন্থ ‘ট্যুর দ্য সিএমপি’ (কনডেন্সড ম্যাটার ফিজিক্স) সম্প্রতি প্রকাশিত হয়েছে। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

সূত্রে জানা গেছে, গত বছরের শেষের দিকে অধ্যাপক আজহারুল ইসলামের সম্মানে তাঁর ৭২ বছর বয়সে পৌছানোর প্রাক্কালে নিদর্শন স্বরূপ দ্বিভাষিক ভলিউম ‘ট্যুর দ্য সিএমপি’ বইটি প্রকাশ করা হয়। প্রায় সাড়ে তিনশ’ পৃষ্ঠার এই বইটিতে আজহারুল ইসলামকে নিয়ে লেখা নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী অধ্যাপক আব্দুস সালামের (১৯৭২) পত্র, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, অস্ট্রেলিয়া, জার্মান, সুইডেন ও চীনের বিখ্যাত বিশ^বিদ্যালয়গুলোর পদার্থবিজ্ঞানী অধ্যাপক ও দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ের গবেষকদের প্রবন্ধ স্থান পেয়েছে। যাতে পদার্থবিজ্ঞান বিষয়ে গবেষণা, ল্যাব, বিভিন্ন জার্নালে প্রকাশিত তাঁর প্রবন্ধ, পারমাণবিক পদার্থবিজ্ঞান বিষয়ে তাঁর গবেষণা কার্যক্রমসহ ৭২ বছরের জীবনের ঘটনাক্রম সুন্দরভাবে ফুটে উঠেছে ।

মূলত পদার্থবিজ্ঞানীর জন্য ওডে আখ্যায়িত দ্বিভাষিক এই গ্রন্থটিতে নোবেল বিজয়ী লেখকসহ বিশে^র বিভিন্ন বিশ^বিদ্যালয়ের প্রথিৎযশা অধ্যাপক ও দেশি-বিদেশি বিখ্যাত গবেষকদের লেখায় উঠে এসেছে অধ্যাপক আজহারুল ইসলামের ৭২ বছরের জীবনে পদার্থবিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে করা গবেষণা, লেখা ও চিন্তা-চেতনার বিভিন্ন দিক।
অধ্যাপক আজহারুল ইসলাম এখন পর্যন্ত ২১১টি গবেষণা পাবলিকেশন, ৭৫টি প্রবন্ধ ও ১৫টি বই লিখেছেন। তিনি ২০২জন এমফিল, পিএইচডি ও এমএসসি গবেষকের গবেষণা তত্ত্বাবধান করেছেন। পদার্থবিজ্ঞান বিষয়ে রেডিওতে অনুষ্ঠান পরিচালনাসহ টিভি সাক্ষাৎকার এবং বিভিন্ন পত্র-পত্রিকায় লেখা তাঁর প্রবন্ধ প্রচারিত ও প্রকাশিত হয়েছে। তাছাড়া বিশ^জুড়ে চলমান বিভিন্ন সন্ত্রাসী আক্রমণ নিয়ে লেখা ‘ইবফবারষষবফ ডড়ৎষফ’ বই ব্যাপক আলোচিত ও প্রসংশিত হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুরস্কার ছাড়াও বিভিন্ন সময়ে দেশে ও দেশের বাইরে ১৬টি পুরস্কারে ভুষিত হন।

পদার্থবিজ্ঞানী অধ্যাপক আজহারুল ইসলামের জন্ম ১৯৪৬ সালের ২ নভেম্বর বগুড়া জেলায়। তাঁর সহধর্মিনী অধ্যাপক ড. শামসুন্নাহার ইসলাম রাজশাহী বিশ^বিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক। এছাড়া তাঁর দুই কন্যান সন্তানের মধ্যে বড় মেয়ে ড. রায়হানা শামস ইসলামও একই বিশ^বিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ছোট মেয়ে একই বিশ^বিদ্যালয়ে কম্পিউটার বিভাগের শিক্ষক। বইটি সম্পাদনা করেছেন তাঁরই সহকর্মী অধ্যাপক এস এম হাবিবুর রহমান, এম দেলোয়ার হোসেন, এফ নজরুল ইসলাম ও ফাহমিদা পারভিন। চারশত টাকা (১০ মার্কিন ডলার) মূল্যের এই বইটি বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে।

প্রফেসর ইসলাম সুযোগ পাওয়ার পরও বিদেশে থাকার পরিবর্তে বাংলাদেশে থেকেই গবেষণা করে গেছেন। তিনি তাঁর নির্দেশনা/শিক্ষণ/গবেষণার মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি প্রজন্মকে প্রভাবিত করেছেন, যার মধ্যে রয়েছে ‘কনডেন্সড ম্যাটার ফিজিক্স গ্রুপের’ একশ’রও বেশি ¯œাতকোত্তর গবেষণা-শিক্ষার্থী
‘ট্যুর দ্য সিএমপি’ আসলে প্রফেসর ইসলামের নেতৃত্বে ঈগচ বা কনডেন্সড ম্যাটার পদার্থবিজ্ঞানের কার্যক্রম ও ঘটনার একটি রেকর্ড। গ্রন্থের একটি অংশ নিউক্লিয়ার ও কনডেন্সড ম্যাটার ফিজিক্স-এ অধ্যাপক ইসলাম (ও গ্রুপের সদস্যদের) গুরুত্বপুর্ণ কিছু গবেষণা-নিবন্ধের রিপ্রিন্ট রয়েছে। ভলিউমের অন্যান্য অংশে ব্যক্তিগত স্মৃতিচারণ এবং মূল্যায়ন অন্তর্ভুক্ত রয়েছে; এছাড়া রয়েছে কবিতা, চিঠি এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্য। ফলে এই গ্রন্থে উল্লেখযোগ্য ব্যক্তিকে যথাযথ সম্মান প্রদর্শন করা হয়েছে, বাংলাদেশের প্রেক্ষাপটে কনডেন্সড ম্যাটার ফিজিক্স-এর যার স্থায়ী প্রভাব রয়েছে।

২ Comments
  1. foloren torium says

    It is in reality a nice and helpful piece of info. I am happy that you shared this useful info with us. Please keep us informed like this. Thank you for sharing.

  2. foloren torium says

    Lovely just what I was looking for.Thanks to the author for taking his time on this one.

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
কবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবর্ষ উৎসবে ময়মনসিংহে দুই বাংলার কবি-সাহিত্যিকের মিলন মেলা কুলিয়ারচরে এসএসসির ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও অর্থ সংগ্রকারী প্রতারক চক্রের ১ সদস্য আটক আফগানিস্তানের ২০ ওভারে ২৭৮ রানের বিশ্বরেকর্ড! 'মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে ঢুকেছে ইরান' ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল চূড়ান্ত ভারতের বেঙ্গালুরুতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই ছাত্রী উত্ত্যক্ত করার দায়ে ছাত্রলীগ নেতার কারাদণ্ড পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা করতে দেয়া যাবে না : প্রধানমন্ত্রী সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই আসামে বিষাক্ত মদপানে নিহতের সংখ্যা বেড়ে ৮৪