তথ্য প্রযুক্তি - জানুয়ারি ২৩, ২০১৯

হারানো মোবাইলের অবস্থান ইন্টারনেটে যেভাবে জানা যাবে

মোবাইল ফোন হারানোর অভিজ্ঞতা হয়তো আপনার রয়েছে। হ্যান্ডসেট চুরি-ছিনতাইয়ের ফলে আর্থিক ক্ষতি ছাড়াও নানা হয়রানির শিকার হতে হয় এর মালিককে। কিন্তু হারিয়ে যাওয়া ফোন সহজ পদ্ধতিতে খুঁজে বের করা সম্ভব।

ইন্টারনেটভিত্তিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘গুগল’ এর একটি সেবা রয়েছে যার মাধ্যমে মোবাইল ফোনের বর্তমান অবস্থান যানা যায়। তবে এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড ফোনের জন্য।

এ অ্যাপ্লিকেশন দিয়ে মোবাইল ফোনের বর্তমান অবস্থান জানার সুযোগ পেতে হলে আপনার ফোনটি থেকে গুগল আইডি বা জিমেইল আইডি চালু লগইন থাকতে হবে।

আপনার জিমেইল আইডি যে ফোনে লগইন করা আছে সেই ফোনটি যদি হারিয়ে যায় তাহলে যেকোনো কম্পিউটার থেকে maps.google.com-এ ব্রাউজ করতে হবে।

এরপর আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোনটি যে গুগল আইডি দিয়ে লগইন করা আছে, সেই অ্যাকাউন্টটিই ব্যবহার করে লগইন করতে হবে। maps.google.com-এর উপরে বাম দিকে তিনটি সরলরেখার মতো চিহ্ন দেখতে পাবেন। ক্লিক করুন সেই চিহ্নে। 

চিহ্নে ক্লিক করার পর ‘ইয়োর টাইমলাইন’ বলে একটি অপশন দেখতে পাবেন সেখানে। সেখান থেকে আপনি যে দিনের লোকেশন দেখতে চান, সেই দিনটি সিলেক্ট করতে হবে। তাহলে গুগল ম্যাপের উপর আপনার হারিয়ে যাওয়া ফোনের লোকেশন দেখতে পাবেন আপনি।


আরও পড়ুন

২ Comments

  1. I want to show some appreciation to you for bailing me out of such a problem. Right after scouting through the search engines and coming across tips which were not powerful, I figured my entire life was done. Living without the strategies to the issues you have resolved by way of your entire write-up is a critical case, as well as ones that would have badly affected my career if I hadn’t come across your blog post. Your actual talents and kindness in handling all the things was helpful. I am not sure what I would’ve done if I had not come upon such a stuff like this. I can at this moment relish my future. Thanks very much for your skilled and effective guide. I won’t be reluctant to recommend your web sites to anybody who will need guidance on this topic.

Comments are closed.