অর্থনীতি - January 27, 2019

বিশ্বের তৃতীয় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ

চলতি বছর বিশ্বের তৃতীয় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হতে যাচ্ছে বাংলাদেশ। মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ক্ষেত্রে বাংলাদেশ এই অবস্থানে থাকবে। জাতিসংঘের এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে এসডি এশিয়া।

গণমাধ্যমটির ওই প্রতিবেদনে বলা হয়, চলতি বছর বিশ্ব অর্থনীতিতে জিডিপি প্রবৃদ্ধির দিক থেকে শীর্ষে থাকবে সুদান। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকবে ভারত। দেশ দুটির প্রত্যাশিত জিডিপি হবে যথাক্রমে ৮ দশমিক ১ এবং ৭ দশমিক ৬ শতাংশ।

তালিকায় বাংলাদেশ তৃতীয় অবস্থানে আছে, যেখানে বাংলাদেশের প্রত্যাশিত জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ৪ শতাংশ। জাতিসংঘের ‘ওয়ার্ল্ড ইকোনোমিক সিচুয়েশন অ্যান্ড প্রসপেক্টস’ শীর্ষক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ২০১৯ সালে শক্তিশালী স্থায়ী বিনিয়োগ, বর্ধনশীল বেসরকারিখাত এবং মুদ্রানীতির কারণে এই অবস্থানে থাকবে বাংলাদেশ। গত বছর দেশীয় মুদ্রার মূল্যহ্রাস এবং তেলের দাম বৃদ্ধি পাওয়ায় কিছুটা মুদ্রাস্ফীতি দেখা গিয়েছিল। কিন্তু এবার এমনটা হবে না।

জাতিসংঘের প্রতিবেদন বলছে, সার্বিক বিবেচনায় ২০১৯ সালে দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জিডিপি বেড়ে ৫ দশমিক ৪ শতাংশ উন্নীত হবে যা ২০২০ সালে হবে ৫ দশমিক ৯ শতাংশ।


আরও পড়ুন

২ Comments

  1. Good day very nice web site!! Man .. Excellent .. Amazing .. I will bookmark your site and take the feeds also…I am satisfied to find a lot of helpful info right here within the submit, we’d like work out extra strategies on this regard, thanks for sharing.

Comments are closed.