muktijoddhar kantho logo l o a d i n g

শিক্ষা

অতিরিক্ত অর্থ আদায়, মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বরখাস্ত

ভর্তির সময় শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় ও হয়রানির অভিযোগে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরজাহান হামিদাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুপারিশে নূরজাহান হামিদাকে সাময়িক বরখাস্ত করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২৮ জানুয়ারি) হটলাইন ১০৬-এ অভিযোগ পেয়ে মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অভিযান চালায় দুদক। এ সময় অভিভাবকরাও উপস্থিত ছিলেন। তারা অভিযোগ করেন, প্রধান শিক্ষক নূরজাহান হামিদা শিক্ষার্থী ভর্তির সময় বিনা রশিদে এক হাজার থেকে দেড় হাজার টাকা করে আদায় করেছেন। হতদরিদ্র পরিবারের সন্তানদের বিনামূল্যে ভর্তির নিয়ম থাকলেও তা করা হয়নি।

দুদকের তদন্তে বেরিয়ে আসে এ বছর ভর্তি বাবদ প্রধান শিক্ষক অবৈধভাবে ৫ লাখ ৭৭ হাজার টাকা আয় করেছেন। অভিযানের সময় নূরজাহান হামিদা অবৈধ অর্থ আদায়ের ঘটনা স্বীকার করেছেন বলে জানান দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী। তিনি জানান, বিষয়টি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে জানানো হলে তাৎক্ষণিকভাবে নূরজাহান হামিদাকে সাময়িক বরখাস্ত করা হয়।

দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক মুনীর চৌধুরী বলেন, ‘দুদক শিক্ষা সেক্টরে দুর্নীতির শেকড় উৎপাটনে কঠোর থাকবে। দুর্নীতির বিরুদ্ধে অভিভাবক ও শিক্ষার্থীদেরও প্রতিরোধমূলক মানসিকতা থাকতে হবে।’

Tags: