১০ টাকায় চা-সিঙ্গারা-সমুচা-চপ ঢাবির গর্ব : উপাচার্য

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
জানুয়ারি ২৯, ২০১৯ ১১:৩৩ পূর্বাহ্ণ

দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে। এমন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

রবিবার টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাবি উপাচার্য বলেন, তুমি পৃথিবীর ইতিহাসে কোথাও পাবে না দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা। বাংলাদেশে এটা পাওয়া যায়। এটি যদি কোনো আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারে, তাহলে এটা গিনেস বুকে রেকর্ড হবে।’

তিনি আরও বলেন, ‘দশ টাকায় গরম পানিও তো পাওয়া যাবে না রাস্তায়। অথচ দশ টাকায় এক চা, একটা সিঙ্গারা, একটা সমুচা এবং একটা চপ এগুলো পাওয়া যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রে (টিএসসি)। এটি আমাদের গর্ব, এটি আমাদের ঐতিহ্য।’

বাংলাদেশ রাষ্ট্র গঠনে ঢাবির অবদানের কথাও স্মরণ করেন উপাচার্য। বিষয়টি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গর্ব করার মতো বলেও উল্লেখ করেন তিনি।

আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো নয়। এটি এমন এক বিশ্ববিদ্যালয় যেটি একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছে। এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। বঙ্গবন্ধু এ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ছিলেন। এসব বিষয় নিয়ে তোমরা গর্ব করতে পারো।

২ Comments
  1. Milissa Clowser says

    Hi my friend! I want to say that this article is amazing, nice written and include approximately all vital infos. I’d like to see more posts like this.

  2. Merry Bullington says

    It’s appropriate time to make some plans for the future and it’s time to be happy. I’ve learn this publish and if I may just I wish to suggest you some attention-grabbing things or tips. Perhaps you could write next articles relating to this article. I desire to read even more issues about it!

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া
কবি আবদুল হাই মাশরেকীর জন্মশতবর্ষ উৎসবে ময়মনসিংহে দুই বাংলার কবি-সাহিত্যিকের মিলন মেলা কুলিয়ারচরে এসএসসির ভুয়া প্রশ্নপত্র সংগ্রহ ও অর্থ সংগ্রকারী প্রতারক চক্রের ১ সদস্য আটক আফগানিস্তানের ২০ ওভারে ২৭৮ রানের বিশ্বরেকর্ড! 'মার্কিন নিয়ন্ত্রণ কেন্দ্রে ঢুকেছে ইরান' ডাকসু নির্বাচনে ছাত্রলীগের প্যানেল চূড়ান্ত ভারতের বেঙ্গালুরুতে বিমান ঘাঁটিতে ভয়াবহ অগ্নিকাণ্ড, ৩০০ গাড়ি পুড়ে ছাই ছাত্রী উত্ত্যক্ত করার দায়ে ছাত্রলীগ নেতার কারাদণ্ড পুরান ঢাকায় আর রাসায়নিকের ব্যবসা করতে দেয়া যাবে না : প্রধানমন্ত্রী সাবেক মন্ত্রীকে বিয়ে করছেন সানাই আসামে বিষাক্ত মদপানে নিহতের সংখ্যা বেড়ে ৮৪