ক্যাম্পাস - January 29, 2019

১০ টাকায় চা-সিঙ্গারা-সমুচা-চপ ঢাবির গর্ব : উপাচার্য

দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা পাওয়া যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে। এটি আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারলে গিনেস বুকে রেকর্ড হবে। এমন মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

রবিবার টিএসসিতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাবি উপাচার্য বলেন, তুমি পৃথিবীর ইতিহাসে কোথাও পাবে না দশ টাকায় এক কাপ চা, একটা সিঙ্গারা, একটা চপ এবং একটি সমুচা। বাংলাদেশে এটা পাওয়া যায়। এটি যদি কোনো আন্তর্জাতিক সম্প্রদায় জানতে পারে, তাহলে এটা গিনেস বুকে রেকর্ড হবে।’

তিনি আরও বলেন, ‘দশ টাকায় গরম পানিও তো পাওয়া যাবে না রাস্তায়। অথচ দশ টাকায় এক চা, একটা সিঙ্গারা, একটা সমুচা এবং একটা চপ এগুলো পাওয়া যাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রশিক্ষক কেন্দ্রে (টিএসসি)। এটি আমাদের গর্ব, এটি আমাদের ঐতিহ্য।’

বাংলাদেশ রাষ্ট্র গঠনে ঢাবির অবদানের কথাও স্মরণ করেন উপাচার্য। বিষয়টি এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য গর্ব করার মতো বলেও উল্লেখ করেন তিনি।

আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো নয়। এটি এমন এক বিশ্ববিদ্যালয় যেটি একটি জাতি রাষ্ট্র প্রতিষ্ঠায় ভূমিকা রেখেছে। এই বিশ্ববিদ্যালয় বাংলাদেশের স্বাধীনতা আন্দোলন ও ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। বঙ্গবন্ধু এ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই ছিলেন। এসব বিষয় নিয়ে তোমরা গর্ব করতে পারো।


আরও পড়ুন

৪ Comments

  1. I just want to mention I am just all new to weblog and definitely loved your blog. Likely I’m want to bookmark your website . You actually have good stories. Regards for sharing your web-site.

  2. It’s appropriate time to make some plans for the future and it’s time to be happy. I’ve learn this publish and if I may just I wish to suggest you some attention-grabbing things or tips. Perhaps you could write next articles relating to this article. I desire to read even more issues about it!

Comments are closed.