muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ফুটন্ত গরম পানিও বরফ হয়ে যাচ্ছে শিকাগোতে!

যুক্তরাষ্ট্রের মিডওয়েস্ট অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের এতো নিচে নেমেছে যে, বিশ্বে কয়েক দশকের অনেক বড় বড় রেকর্ড ভেঙে গেছে। তার মধ্যে হাড় কাঁপানো সবচেয়ে বেশি ঠাণ্ডার রেকর্ড শিকাগোতে। তাপমাত্রা টপকে গেছে উত্তর মেরু অংশকেও।

এছাড়া মিডওয়েস্টে বিশেষ করে শিকাগো অঙ্গরাজ্যটিতে তাপমাত্রা নেমে তুষারঝড় ঝড় পোলার ভার্টেক্স এতো ভয়াবহ আঘাত হেনেছে যে, ফুটন্ত গরম পানিও বরফ হয়ে যাচ্ছে। ঘরের ভেতরে দেয়াল, দরজা বা বিভিন্ন আসবাবপত্রেও বরফ জমে পড়ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অধিবাসীদের পোস্ট করা বেশ কয়েকটি ভিডিওতে এমনই দেখা যাচ্ছে।তাছাড়া মানুষের চলাফেরায়তো কঠিন বিপর্যয় নেমেছেই। ইতোমধ্যে বেশ কয়েকজনের মৃত্যুর সংবাদও পাওয়ো গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, শিকাগোর তাপমাত্রা এখন মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস নিচে। যা বর্তমানে বরফের মহাদেশ অ্যান্টার্কটিকাকেও ছাড়িয়ে গেছে। বরফের দিক দিয়েও অনেকটা এগিয়ে যাচ্ছে মিডওয়েস্ট।

শিকাগোর অধিবাসীরা ঘরে আবদ্ধ হয়ে পড়েছেন। তারা বাইরে বের হওয়ার সাহসই করতে পারছেন না।

এমনকি ওই অঞ্চলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানও বন্ধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে ৭০০০ হাজারেরও বেশি ফ্লাইট।ছবিতে দেখা গেছে, শিকাগো নদী এবং মিশিগান লেকের পানিতেও বরফের আবরণ পড়ে গেছে। তাতে নৌযানগুলো বরফ ঠেলে ঠেলে এগোচ্ছে। তাছাড়া অন্যান্য জায়গায়তো বরফের প্রায় পহাড়াই হয়ে গেছে।

Tags: