পূর্বাচলে বিসিবি নির্মাণ করতে যাচ্ছে ‘স্টেট অব আর্ট’ স্টেডিয়াম

স্পোর্টস রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
ফেব্রুয়ারি ২, ২০১৯ ৯:৩০ অপরাহ্ণ

‘স্টেট অব আর্ট’ স্টেডিয়ামের আলাদা বিশেষত্ব রয়েছে। এটা শুধু একটি স্টেডিয়াম নয়, এর স্থাপনায় জড়িয়ে থাকে ঐতিহ্য, অসাধারণ নিদর্শণ, দারুণ শিল্প শৈলি। এ ধরণের স্টেডিয়াম গুলো গড়ে উঠে অত্যাধুনিক সকল সুযোগ সুবিধা নিয়ে। স্টেডিয়াম ভিলেজেই থাকে আবাসন সুবিধা, যোগাযোগ অবকাঠামো।

ইউরোপের স্টেডিয়ামগুলো গড়ে তোলা হয় ‘স্টেট অব আর্ট’- এর আদলে। আইকনিক এ ধরণের স্টেডিয়ামগুলো মুগ্ধতা ছড়ায়, তৈরি করে ভিন্ন আবহ। উপমহাদেশে সচরাচর এ স্টেডিয়ামগুলো দেখা যায় না। ভারতের গুজরাটে এমনই এক স্টেডিয়াম বানাচ্ছে গুজরাট ক্রিকেট অ্যাসোসিয়েসন। দীর্ঘদিন ধরে এমনই স্টেডিয়াম বানানোর কথা বলে আসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই স্বপ্ন বেশিদূরে নয়।

অত্যাধুনিক স্টেডিয়াম বানানোর জন্য পূর্বাচলে ৩৭.৪৯ একর জমি পেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এজন্য ব্যয় করতে হয়েছে মাত্র ১০ লাখ টাকা।নিজস্ব অর্থায়ণ ও ব্যাবস্থাপনায় বিসিবি নির্মাণ করতে যাচ্ছে ৫০ হাজার দর্শক আসন বিশিষ্ট আন্তর্জাতিক মানের এ স্টেডিয়াম।

‘স্টেট অব আর্ট’ স্টেডিয়াম বানাতে আগ্রহী বিসিবি। আজ বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন,‘আমরা ঠিক করেছি এটার জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্টচেয়ে আন্তর্জাতিকভাবে দরপত্র দিব। মূলত নকশা ও পরামর্শক চেয়ে আমরা দরপত্র আহ্বান করব। আজ তাদের নির্বাচন করার প্রক্রিয়া নিয়ে আলাপ করেছি। বোর্ডের লোক তো থাকবেই, বাইরের থেকেও বিশেষজ্ঞ কমিটিতে অন্তর্ভুক্ত করব। আগামী তিন বছরের মধ্যে এই স্টেডিয়ামটা সম্পূর্ণ করতে চাই।’

খরচের বিষয়ে বোর্ড সভাপতি বলেন,‘স্টেডিয়ামের খরচ পুরোটা করবে বিসিবি। আমরা চাচ্ছি ‘স্টেট অব আর্ট’ স্টেডিয়াম করতে। দেখার মতো একটা জায়গা হবে। নকশার কারণে খরচ বেশি হবে। আইকনিক কিছু করব আমরা।’

এই স্টেডিয়ামের সঙ্গে একাডেমি, ইনডোর, সুইমিংপুল, জিমনেশিয়াম থাকবে। সাথে থাকবে পাঁচ তারকা মানের একটি হোটেলও।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া