নির্বাচন - February 5, 2019

উপজেলা ভাইস চেয়ারম্যান পদেও প্রার্থী দেবে আ.লীগ

উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদ উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নিলেও সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এখন চেয়ারম্যান পদের সঙ্গে ভাইস চেয়ারম্যান পদেও একক প্রার্থী দেবে দলটি।

গত সপ্তাহে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন দিয়ে বাকি দুটি পদ উন্মুক্ত রাখার সিদ্ধান্ত জানিয়েছিল ক্ষমতাসীন দলটি।

মঙ্গলবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশীদের কাছে মঙ্গলবার থেকে দুই দিন ফরম বিক্রি করা হবে। সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে জেলা ও উপজেলা থেকে যাদের নাম পাঠানো হয়েছে, তারাই কিনতে পারবেন এই ফরম। ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে ফরম বিক্রি ও জমা নেওয়া হবে।

দলীয় সিদ্ধান্ত পাল্টানোর কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের জেলা, উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতাদের পরামর্শ গ্রহণ করে এই দুই পদে মনোনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৬ ফেব্রুয়ারির মধ্যে জেলা এবং উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের (চারজন) স্বাক্ষরে উপজেলা ভাইস চেয়ারম্যান পদের জন্য ঐক্যমতের ভিত্তিতে একক বা সর্বোচ্চ তিনজনের নাম পাঠাতেও বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

দেশের ৪৯২টি উপজেলার মধ্যে অন্তত ৪৮০টিতে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান পদে ভোট হচ্ছে এবার। মোট পাঁচ ধাপে এসব উপজেলায় ভোট করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ১০ মার্চ প্রথম ধাপে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের ৮৭ উপজেলায় ভোট হবে।

প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ১১ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র বাছাই হবে ১২ ফেব্রুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ১৬ ফেব্রুয়ারি। দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ, চতুর্থ ধাপে ৩১ মার্চ হবে ভোট। পঞ্চম ও শেষ ধাপের ভোট হবে ১৮ জুন।


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to say I am very new to blogging and site-building and truly liked you’re website. Likely I’m planning to bookmark your blog . You certainly come with awesome well written articles. Kudos for sharing with us your web-site.

Comments are closed.