muktijoddhar kantho logo l o a d i n g

কিশোরগঞ্জ সদর

কিশোরগঞ্জে বেকার যুবক ও যুব নারীদের জন্য প্রযুক্তিনির্ভর দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ উদ্বোধন

লাইট ইঞ্জিনিয়ারিং সেক্টরে বিটাক এর সেপা প্রকল্পের আওতায় বেকার যুবক ও যুব নারীদের জন্য প্রযুক্তিনির্ভর দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষে ট্যালেন্ট হান্টিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ সারওয়ার মুর্শেদ চৌধুরী, প্রধান অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বিটাক এর মহা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বিটাকের পরিচালক ড. সৈয়দ মোঃ ইহসানুল করিম, সেপা প্রকল্প পরিচালক মোঃ ইকবাল হোসেন পাটোয়ারী, কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহদী হাসান, এটুআইএর প্রতিনিধি মোঃ হাবিবুর রহমান।

অনুষ্ঠানে ১৮ হতে ৩০ এর মধ্যে বয়সী বেকার যুবক ও যুবনারীদের স্বাবলম্বী হবার ট্যালেন্ট হান্ট প্রোগ্রামের জন্য প্রশিক্ষণার্থীরা রেজিষ্ট্রেশন সম্পন্ন করে। পরে বাচাইকৃত প্রশিক্ষণার্থীদের তিন মাসের জন্য প্রশিক্ষণ প্রদান করা হবে এতে থাকা খাওয়া যাতায়াত ভাতা সরকার কর্তৃক বহন করা হবে। প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য কিশোরগঞ্জ সদর উপজেলা থেকে প্রায় এক হাজার যুবক ও যুব নারী আবেদন করে।

জানাগেছে দেশের বেকার যুবক ও যুব নারীদের আত্মকর্মী হিসেবে গড়ে তুলে দারিদ্র বিমোচনের জন্য স্বল্প শিক্ষিতদের কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরিতে কাজ করছে সরকার। এ লক্ষ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এ আত্মকর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র বিমোচন প্রকল্প (সেপা) চালু করেছে সরকার।
এই প্রকল্পের আওতায় ২০০৯ সাল থেকে দেশে উন্নত কারিগরি দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠী সৃষ্টির লক্ষ্যে উচ্চ মানসম্পন্ন কারিগরি প্রশিক্ষণ প্রদান করে আসছে। এই প্রশিক্ষণের জন্য প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ ফি, থাকা-খাওয়া ও যাতায়াত ভাতা সরকার বহন করে। এছাড়া প্রশিক্ষণ শেষে বিভিন্ন শিল্প কারখানায় চাকরিরও ব্যবস্থা করা হয়। মোট ১২টি ট্রেডের মধ্যে ৯টি ট্রেডে বেকার যুব নারী এবং ৩টি ট্রেডে বেকার যুবকদের প্রশিক্ষণ দেয়া হয়।
এই প্রশিক্ষণের প্রশিক্ষণার্থী বাছাইয়ের জন্য কিশোরগঞ্জ সদর উপজেলায় ট্যালেন্ট হান্টিং প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। প্রথম ধাপে বাছাইয়ের মাধ্যমে নির্বাচিত কিশোরগঞ্জ সদর উপজেলা থেকে ৭৫ জন যুবক ও ৭৫ জন যুব নারী মোট ১৫০ জনকে প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে। পরবর্তিতে ধাপে ধাপে এই কার্যক্রম চলমান থাকবে।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর উপ-সহকারী প্রকৌশলী মো. এনামুল হক। অনুষ্ঠানের আয়োজনে ছিলেন সদর উপজেলা প্রশাসন। সহযোগিতায় ছিলেন এটুআই প্রোগ্রাম ও বিটাক।

Tags: