তিস্তা নিয়ে শিগগিরই সমাধান : সুষমা স্বরাজ

ডেস্ক রিপোর্ট , মুক্তিযোদ্ধার কন্ঠ
ফেব্রুয়ারি ৮, ২০১৯ ৯:০৯ অপরাহ্ণ

ভারতের সঙ্গে বাংলাদেশের বহুল প্রতীক্ষিত তিস্তা পানি বণ্টন চুক্তি ইস্যুতে শিগগিরই সমাধানে পৌঁছানোর ব্যাপারে কাজ করবে নয়াদিল্লি। শুক্রবার দেশটির রাজধানী নয়াদিল্লিতে ভারত-বাংলাদেশ জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) পঞ্চম বৈঠকের সময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেনকে এই আশ্বাস দিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

তিস্তা চুক্তিসহ ভারতের অন্যান্য নদ-নদীর পানি বণ্টন স্বাভাবিক রাখতে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি অনুরোধ জানান আবদুল মোমেন। তার ওই অনুরোধের পর শিগগিরই এসব সমস্যার সমাধান হবে বলে আশ্বাস দেন সুষমা।

বৈঠকে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের প্রত্যাবাসনে ভারতের সহযোগিতা চান আবদুল মোমেন। মিয়ানমারের বাস্ত্যুচুত বিশাল জনগোষ্ঠীকে ঠাঁই দেয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সুষমা।

একই সঙ্গে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ, দ্রুত এবং টেকসই প্রত্যাবাসনে ভারতের সমর্থন আছে বলে জানান এই মন্ত্রী।

অন্যদিকে, সঙ্কট শুরুর পর থেকে বাস্ত্যুচুত রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারকে চার দফায় প্রয়োজনীয় মানবিক ত্রাণ সহায়তা দেয়ায় ভারতের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আবদুল মোমেন। বৈঠকে উভয় দেশের এ দুই মন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদ ও আশু প্রত্যাবাসনের ব্যাপারে একমত পোষণ করেন।

বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বি-পাক্ষিক সহযোগিতা আরো জোরদার করার জন্য চারটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন তারা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ৩ দিনের সরকারি সফরে বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন।

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া