দেশের খবর - ফেব্রুয়ারি ৯, ২০১৯ ১০:৫৯ পূর্বাহ্ণ

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি

শনিবার ভোর সোয়া ৫টার দিকে রাজধানীতে নেমে আসে হঠাৎ বৃষ্টি। এসময় বৃষ্টির সঙ্গে আকাশে বিদ্যুৎ চমকাচ্ছিল। প্রায় আধা ঘণ্টাব্যাপী এ বৃষ্টিতে শীতল হয়েছে প্রকৃতি। বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে দেশের আবহাওয়ার পরিবর্তন এসেছে।

শুক্রবার মধ্যরাত থেকে শনিবার ভোর পর্যন্ত রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হয়।

শুধু ঢাকায় নয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, খুলনা, যশোর, সিলেটসহ গুড়ি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করায় এমন বৃষ্টিপাত। বৃষ্টিপাত আগামীকাল পর্যন্ত একই এলাকায় পড়বে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রবিবার থেকে দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়লেও রাতে কমবে। 

রংপুর ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের দুয়েক জায়গায় বিচ্ছিন্নভাবে শিলা বৃষ্টি হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গত ৩ ফেব্রুয়ারি আবহাওয়া অধিদপ্তর থেকে বলা হয়েছিল, এবার ফেব্রুয়ারি মাসেই (শেষদিকে) শিলাবৃষ্টিসহ বজ্রঝড় এবং মার্চেই তীব্র গরম পড়তে পারে দেশের উত্তর-পশ্চিমাংশে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, মার্চ মাসে তাপমাত্রা ৩৮ ডিগ্রিতে উঠার পাশাপাশি কালবৈশাখীর সঙ্গে বজ্রঝড়ও হতে পারে।

ফেব্রুয়ারি মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে ১-২ দিন শিলাবৃষ্টিসহ বজ্রঝড় হতে পারে বলেও জানিয়েছেন সামসুদ্দিন আহমেদ।

দীর্ঘ মেয়াদী পূর্বাভাসে মার্চ মাসের পূর্বাভাসে বলা হয়েছে, মার্চ মাসে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসের দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ১-২ দিন মাঝারী/তীব্র কালবৈশাখী/বজ্র-ঝড় ও দেশের অন্যত্র ২-৩ দিন হালকা/মাঝারী কালবৈশাখী/বজ্র-ঝড় হতে পারে।

‘মার্চ মাসে দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায় স্বাভাবিক (৩৪-৩৬) ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা (৩৭-৩৮) ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।