বঙ্গবন্ধুর নামে কিশোরগঞ্জে হচ্ছে বিশ্ববিদ্যালয়

মোহাম্মদ আরিফুল ইসলাম , জেলা প্রতিবেদক কিশোরগঞ্জ
ফেব্রুয়ারি ১২, ২০১৯ ১০:৫২ পূর্বাহ্ণ

দীর্ঘদিনের দাবি পূরণে অবশেষে কিশোরগঞ্জে প্রতিষ্ঠা হচ্ছে পাবলিক বিশ্ববিদ্যালয়। সদর উপজেলার বৌলাইয়ে প্রতিষ্ঠিত হতে যাওয়া বিশ্ববিদ্যালয়টির নামকরণ করা হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে।

গত ৪ঠা ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশ্ববিদ্যালয়টি স্থাপনের জন্য পরবর্তী কার্যক্রম পরিচালনার জন্য কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীকে নির্দেশনা প্রদান করে চিঠি দেয়া হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসন সূত্র জানায়, তিনদিনের সফরে এসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত বছরের ১০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য জায়গা পরিদর্শন করেন। এরপর রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি ডিও লেটার প্রদান করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়’ নামে একটি পাবলিক বিদ্যালয় প্রতিষ্ঠার প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য কমপক্ষে ১০০ একর জায়গার প্রয়োজন। কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই ইউনিয়নের জামতলা এলাকায় প্রস্তাবিত জায়গাটির মধ্যে খাস জমি ছাড়াও ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের জায়গার জন্য ব্যক্তি মালিকানাধীন কৃষি জমি অধিগ্রহণ করা হচ্ছে।

প্রসঙ্গত, গতবছরের ৮ অক্টোবর সরকারি গুরুদয়াল কলেজ মাঠের গণসংবর্ধনায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ খুব তাড়াতাড়ি কিশোরগঞ্জে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা বলে জানান।

তিনি বলেছিলেন, ‘আমি বছর দুয়েক আগে আজিম উদ্দিন হাই স্কুলে যখন এসেছিলাম, তখনই বিশ্ববিদ্যালয়ের কথা বলে গিয়েছিলাম। কিন্তু সেটি হয়নি। আমার পরে কাজ শুরু করে নেত্রকোনায় বিশ্ববিদ্যালয় হয়ে গেছে। আমি বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দিয়েছি। কিশোরগঞ্জে এটা আমি এখনো করতে পারি নি। এটা আমার ব্যর্থতা। তবে আমি ব্যর্থ থাকতে চাই না। খুব তাড়াতাড়ি কিশোগঞ্জে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হবে।’

Leave A Reply

Your email address will not be published.

সর্বশেষ পাওয়া