লাইফ স্টাইল - February 17, 2019

যে কারণে পেঁপের বীজ খাবেন!

পেঁপে খেতে অনেকে পছন্দ করেন। কাঁচা এবং পাকা পেঁপে দুটোই স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। তবে পেঁপে খেলেও পেঁপের বীজ খেয়েছেন কি কখনো। ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ পেঁপের বীজেও রয়েছে ভরপুর পুষ্টিগুণ। পেঁপে খাওয়ার পরে আমরা সাধারণত এর বীজ ফেলে দেই। কিন্তু ভুলেও এই ভুলটি করবেন না।

পেঁপের বীজে রয়েছে অনেক উপকার। আসুন জেনে নেই কেন পেঁপের বীজ খাবেন।

ক্ষতিকর জীবাণুনাশ:পেঁপের বীজে রয়েছে প্রোটিওলাইটিক উৎসেচক। পেঁপের বীজ দেহে বাসা বাঁধা নানা ক্ষতিকর জীবাণু নাশ করে। এছাড়া দেহে প্রোটিন বিপাকে সাহায্য করে ও ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।

হজম প্রক্রিয়া:খাবার ভালোভাবে হজমের জন্য পেঁপে খুবই উপকারী একটি ফল। শরীরের ভেতর প্রোটিন ফাইবারকে ভাঙতে এবং হজম প্রক্রিয়াকে অনেক দ্রুত করে পেঁপে বীজ।

ক্যান্সার প্রতিরোধ:আপনি জেনে হয়তো অবাক হবেন, পেঁপে ত্বকের যত্ন ও ক্যান্সার প্রতিরোধ করে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পানি ও দইয়ের সঙ্গে পেঁপে বীজের মিশ্রণ তৈরি করে নিয়মিত পান করলে যকৃত ভালো থাকে।

ডেঙ্গু জ্বর:ডেঙ্গু প্রতিরোধে পেঁপের বীজের জুড়ি নেই। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলেই প্লেটলেট কমতে শুরু করে। এই সময় নিয়মিত পেঁপে বীজ এবং পেঁপেপাতা খেলে প্লেটলেট আবার স্বাভাবিক মাত্রায় ফিরে আসে।


আরও পড়ুন

1 Comment

  1. I simply want to say I am just beginner to blogging and site-building and truly liked your web page. Most likely I’m likely to bookmark your blog . You actually have remarkable well written articles. Bless you for sharing with us your webpage.

Comments are closed.