muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

২৬ মার্চের মধ্যে বীর মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, বীর মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের লক্ষ্যে যাচাই-বাছাই করে তালিকা প্রণয়ন করা হয়েছে। ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

রোববার জাতীয় সংসদে মীর মোস্তাক আহমেদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের তালিকা প্রণয়নের লক্ষ্যে সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে যাচাই-বাছাই করে তালিকা প্রণয়ন করা হয়েছে। এসব তালিকা পর্যালোচনা করে, বিশেষ করে ভারতীয় তালিকা, বেসামরিক গেজেট, শহীদ বেসামরিক গেজেট, সশস্ত্র বাহিনী শহীদ গেজেট, শহীদ বিজিবি গেজেট, যুদ্ধাহত গেজেট, খেতাবপ্রাপ্ত গেজেট, সেনাবাহিনী গেজেট, বিমানবাহিনী গেজেট, নৌবাহিনী গেজেট, নৌ কমান্ডো গেজেট, পুলিশ বাহিনী গেজেট, আনসার বাহিনী গেজেট, স্বাধীন বাংলা বেতার শব্দসৈনিক গেজেট, বীরাঙ্গনা গেজেট, স্বাধীন বাংলা ফুটবল দল গেজেট; ন্যাপ, কমিউনিস্ট পার্টি, ছাত্র ইউনিয়ন ও বিশেষ গেরিলা বাহিনী গেজেট; লাল মুক্তিবার্তা, লাল মুক্তিবার্তা স্মরণীয় যারা বরণীয় যারা, মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা (সেনা, নৌ ও বিমান বাহিনী), ভারতীয় তালিকা (পদ্মা), ভারতীয় তালিকা (মেঘনা), যুদ্ধাহত (বর্ডার গার্ড বাংলাদেশ) গেজেট, মুক্তিযোদ্ধাদের ভারতীয় তালিকা (সেক্টর), বিশ্রামগঞ্জ হাসপাতালে নিয়োজিত/দায়িত্বপালনকারী মুক্তিযোদ্ধা গেজেট, যুদ্ধাহত সেনা গেজেট তালিকা পর্যালোচনা করে ২০১৯ সালের ২৬ মার্চের মধ্যে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে।

সংসদ সদস্য অবসরপ্রাপ্ত মেজর রফিকুল ইসলামের (বীর উত্তম) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে যেসব বিদেশি নাগরিক অবদান রেখেছিলেন, তাদের স্বীকৃতিসহ সম্মাননা দিচ্ছে বাংলাদেশ সরকার। এ যাবত ৩২৯ জন বিদেশি নাগরিক এবং ১০টি প্রতিষ্ঠানকে মুক্তিযুদ্ধ সম্মাননা ও মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা প্রদান করা হয়েছে। এর মধ্যে একজন ব্যক্তিকে স্বাধীনতা সম্মাননা প্রদান করা হয়েছে। পর্যায়ক্রমে ১ হাজার ৭০০ জনকে স্বীকৃতিসহ সম্মাননা স্মারক প্রদান করা হবে।

মন্ত্রী জানান, মুক্তিযুদ্ধে অবদান রাখায় ভারতের প্রাক্তন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও অটল বিহারী বাজপেয়ীকে বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা স্মারক প্রদান করা হয়েছে। যাদের সম্মাননা প্রদান করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন ভারতের ২১৬ জন ব্যক্তি এবং ১০টি প্রতিষ্ঠান, যুক্তরাষ্ট্রের ২৬ জন ও পাকিস্তানের ১৭ জন ব্যক্তি।

Tags: