ক্যাম্পাস - February 28, 2019

স্নাতকোত্তরে ভর্তি ফি ৩১ শতাংশ কমালো কুবি প্রশাসন

শিক্ষার্থীদের দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)স্নাতকোত্তরের ভর্তি ফি প্রায় ৩১ শতাংশ কমিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। 

বিশ্ববিদ্যালয়ের ৭২তম সিন্ডিকেট সভায় এই ফি কমানো হয় বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের।

জানা যায়, এর আগে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের তুলনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তিতে অতিরিক্ত ফি আদায় করা হতো। শিক্ষার্থীদের জন্য অতিরিক্ত ফি অযৌক্তিক হওয়ায় দীর্ঘদিন ধরে এ ফি কমানোর দাবি জানিয়ে উপাচার্য বরাবর স্মারকলিপিও দেয় শিক্ষার্থীরা। যার প্রেক্ষিতে উপাচার্য শিক্ষকদের নিয়ে একটি কমিটি করে দেন। কমিটির সুপারিশের ভিত্তিতে একাডেমিক কাউন্সিল এবং পরবর্তীতে সিন্ডিকেট সভায় প্রায় ৩১ শতাংশ ফি কমানোর বিষয়ে সিদ্ধান্ত দেওয়া হয়।

এতে বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের স্নাতকোত্তরের ভর্তি ফি ১৪,৩৭০ টাকা থেকে কমিয়ে (৩১.১১%) ৯,৯০০ টাকা, কলা ও মানবিক অনুষদে ১০,২৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৮৭%) ৭,১০০ টাকা, বাণিজ্য এবং আইন অনুষদে ১৩,০৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৩৭%) ৯,১০০ টাকায় আনা হয়েছে।

এছাড়া সমাজবিজ্ঞান অনুষদে (লোক প্রশাসন এবং অর্থনীতি বিভাগ ব্যাতীত) ১৩,০৭০ টাকা থেকে কমিয়ে (৩০.৩৭%) ৯,১০০ টাকা এবং লোক প্রশাসন ও অর্থনীতি বিভাগে ১২,২৪০ টাকা থেকে কমিয়ে (৩০.৫৬%) ৮,৫০০ টাকা করা হয়েছ।

আরও পড়ুন

1 Comment

  1. I simply want to say I am just all new to blogs and certainly loved this blog. More than likely I’m planning to bookmark your blog post . You certainly have exceptional article content. Thanks a bunch for sharing with us your blog site.

Comments are closed.